সিন্ডিকেটের সিদ্ধান্ত নিয়ে মন্তব্য: চবি শিক্ষকের কাছে ব্যাখ্যা তলব

ইন্টারনেটে সোশাল মিডিয়ায় সিন্ডিকেটের সিদ্ধান্ত নিয়ে এক মন্তব্যের জন্য চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সংস্কৃত বিভাগের সহকারী অধ্যাপক লিটন মিত্রর কাছে ব্যাখ্যা চেয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Oct 2020, 12:39 PM
Updated : 1 Oct 2020, 12:39 PM

বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার দপ্তর থেকে ব্যাখ্যা চেয়ে একটি নোটিস ওই শিক্ষককে পাঠানো হয়। নোটিসের জবাব দিতে তিন কার্যদিবস সময় দেওয়া হয়েছে।

ভারপ্রাপ্ত রেজিস্ট্রার এস এম মনিরুল হাসান স্বাক্ষরিত ওই নোটিসে শিক্ষক লিটন মিত্রের বিরুদ্ধে বিশ্ববিদ্যালয়ের ভাবমূর্তিক ক্ষুন্ণের অভিযোগ আনা হয়।

এতে বলা হয়, “আপনার বিরুদ্ধে অভিযোগ, আপনি আপনার ফেইসবুক আইডি থেকে ২৫ সেপ্টেম্বর অনুষ্ঠিত ৫২৪ তম সিন্ডিকেট সভার সিদ্ধান্তকে কটাক্ষ করে এবং বিদ্রূপাত্মক মন্তব্য করে বিশ্ববিদ্যালয়ের ভাবমূর্তি বিনষ্টের অপচেষ্টা করছেন, যা চবি কর্মচারী (দক্ষতা ও শৃংখলা) সংবিধি অনুসারে শাস্তিযোগ্য অপরাধ।”

ভারপ্রাপ্ত রেজিস্ট্রার অধ্যাপক মনিরুল হাসান বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম বলেন, “সিন্ডিকেট হচ্ছে একটা সর্বোচ্চ গুরুত্বপূর্ণ পর্ষদ। সিন্ডিকেটের সিদ্ধান্তের বিরুদ্ধে যখন কেউ একজন কথা বলে, সেটা অশোভন। তাই আমরা উনার কাছে ব্যাখ্যা চেয়েছি।”

এ বিষয়ে লিটন মিত্র বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, তিনি চিঠিটি পেয়ে ‘বিস্মিত’ হয়েছেন।

“কারণ চিঠিতে আমি সিন্ডিকেটের কোনো সিদ্ধান্তকে নিয়ে কটাক্ষ ও বিদ্রুপাত্মক মন্তব্য করেছি, সে বিষয়ে কিছু উল্লেখ নেই। তাই রেজিস্ট্রার মহোদয়ের প্রেরিত চিঠিটি আমার কাছে অপূর্ণাঙ্গ মনে হয়েছে।”

এই বিশ্ববিদ্যালয় শিক্ষক বলেন, “তাছাড়া ফেইসবুকে বিশ্ববিদ্যালয়ের কোনো ইস্যুতে কী লেখা যাবে বা কী লেখা যাবে না, সে বিষয়টি নির্ধারণ করে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের জন্য সুনির্দিষ্ট কোনো নীতিমালা আছে কি না আমার জানা নেই।

“এ বিষয়ে সুনির্দিষ্ট কোনো নীতিমালা যদি থাকে তাহলে তার একটি কপি আমাকে দিলে সে নীতিমালা অনুযায়ী ফেইসবুক ব্যবহারের চেষ্টা করব।”