কর্ণফুলীতে নিয়মিত ড্রেজিং চান সুজন

জলাবদ্ধতা থেকে মুক্তির জন্য কর্ণফুলী নদীতে নিয়মিত ড্রেজিং চান চট্টগ্রাম সিটি করপোরেশনের প্রশাসক খোরশেদুল আলম সুজন।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Sept 2020, 06:51 PM
Updated : 24 Sept 2020, 06:51 PM

বৃহস্পতিবার নগরীর দামপাড়ায় নগরীতে জলাবদ্ধতার মেগাপ্রকল্প বাস্তবায়নকারী সেনাবাহিনীর ৩৪ এডিজি দপ্তরে প্রকল্প বাস্তবায়নে দায়িত্বপ্রাপ্ত সেনাবাহিনীর কর্মকর্তাদের সঙ্গে বৈঠকে তিনি তার এ চাওয়ার কথা জানান।

‘চট্টগ্রাম শহরের জলাবদ্ধতা নিরসনকল্পে খাল পুনঃখনন, সম্প্রসারণ, সংস্কার ও উন্নয়ন’ শীর্ষক মেগা প্রকল্পের পূর্ত কাজ পরিচালনা করছে সেনাবাহিনীর ৩৪ ইঞ্জিনিয়ারিং কনস্ট্রাকশন ব্রিগেড।

নগরীর জলাবদ্ধতা নিরসনে সাড়ে ৬ হাজার কোটি টাকার প্রকল্প বাস্তবায়নের দায়িত্ব দেওয়া হয়েছে সেনাবাহিনীকে।

সুজন প্রকল্প বাস্তবায়নে অগ্রগতির জন্য সেনাবাহিনীর প্রশংসা করে সুজন বলেন, “মেগা প্রকল্পের সুফল নগরীর দুঃখ মোচন করবে।

“আরেকটি বিষয়ও মনে রাখতে হবে- নগরী থেকে যে পানিগুলো নেমে কর্ণফুলীতে পড়ে, নদীর নাব্যতা না থাকায় ধারণক্ষমতা হ্রাস পেয়েছে এবং জোয়ারের সময় বিশাল এলাকা প্লাবিত হয়ে যায়। এই জলজট থেকে মুক্তির জন্য কর্ণফুলী নদীতে নিয়মিত ড্রেজিং একমাত্র উপায়।”

বৈঠকে জানানো হয়, আগামী বছর জুন মাসের মধ্যে এই মেগা প্রকল্পটির বিশাল অংশ দৃশ্যমান হবে এবং এ প্রকল্পটি সম্পূর্ণ বাস্তবায়িত হলে জলাবদ্ধতা আর থাকবে না।

বৈঠকে চট্টগ্রাম-৮ আসনের সংসদ সদস্য ও চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগের সভাপতি মোছলেম উদ্দিন আহমেদ, সিটি করপোরেশনের প্রধান প্রকৌশলী লেফটেন্যান্ট কর্নেল সোহেল আহমেদ, প্রকল্প পরিচালক লেফটেন্যান্ট কর্নেল শাহ আলী, লেফটেন্যান্ট কর্নেল সরকার ইকবাল, চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের প্রধান প্রকৌশলী কাজী হাসান বিন শামস উপস্থিত ছিলেন।