মুজিববর্ষ উপলক্ষে চট্টগ্রামে যুবলীগের বৃক্ষরোপণ কর্মসূচি

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে বৃক্ষরোপন কর্মসূচি পালন করেছে চট্টগ্রাম মহানগর যুবলীগ।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Sept 2020, 04:24 PM
Updated : 22 Sept 2020, 04:24 PM

৪১ নম্বর উত্তর পতেঙ্গা ওয়ার্ড যুবলীগের আয়োজনে সোমবার রাতে পতেঙ্গার বাটারফ্লাই পার্ক সংলগ্ন চত্বরে এই বৃক্ষরোপন কর্মসূচি ও আলোচনা সভার আয়োজন করা হয়।

সভায় প্রধান অতিথির বক্তব্যে নগর আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও সিটি নির্বাচনে মেয়র প্রার্থী এম রেজাউল করিম চৌধুরী বলেন, প্রতিটি জেলা ও উপজেলায় স্বাস্থ্যবিধি মেনে ফলজ, বনজ ও ঔষধি গাছের চারা রোপণের জন্য প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে নির্দেশ দেওয়া হয়েছে।

“বঙ্গবন্ধুর জন্মশত বার্ষিকীকে স্মরণীয় করে রাখার লক্ষ্যে মুজিববর্ষে পরিবেশ বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় দেশের ৪৯২ উপজেলার প্রতিটিতে ২০,৩২৫টি করে বিভিন্ন প্রজাতির বনজ, ঔষধি ও ফলদ বৃক্ষের চারা রোপন করা হচ্ছে। চট্টগ্রামকে আরো সবুজ ও প্রাকৃতিক হিসাবে গড়ে তুলতে সবাইকে গাছ লাগাতে হবে।”

সিটি নির্বাচনে মেয়র পদে নির্বাচিত হলে নগরীর জলাবদ্ধতা সংকট নিরসনে কাজ করার পাশাপাশি বন্দর নগরীকে সবুজ প্রাকৃতিক নগরী হিসেবে গড়ে তুলতে সব শ্রেণি-পেশার মানুষের পরামর্শ নেবেন বলে ঘোষণা দেন রেজাউল করিম।

সভায় প্রধান বক্তা নগর যুবলীগের আহ্বায়ক মহিউদ্দিন বাচ্চু বলেন, “পরিবেশের ভারসাম্য বজায় রাখার জন্য একটি দেশের মোট আয়তনের শতকরা ২৫ ভাগ বনভূমির প্রয়োজন। বাংলাদেশে বনভূমির পরিমাণ প্রয়োজনের তুলনায় অনেক কম।

“তাই পরিবেশ সংরক্ষণ, বনজ সম্পদ ও কৃষি উৎপাদন বৃদ্ধির জন্য গাছপালা লাগানো ও তার পরিচর্যার প্রয়োজন রয়েছে।”

তিনি যুবকদের নিজ নিজ এলাকায় বৃক্ষরোপন এবং সরকার গৃহীত উন্নয়ন কর্মসূচি বিষয়ে সচেতনতামূলক প্রচারণা চালাতে আহ্বান জানান।

৪১ নম্বর ওয়ার্ড যুবলীগের সভাপতি মো. মাইনুল ইসলামের সভাপতিত্বে ও ওয়ার্ড যুবলীগের সাংগঠনিক সম্পাদক বেলাল হোসেনের সঞ্চালনায় সভায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি কাউন্সিলর প্রার্থী ছালেহ আহমেদ চৌধুরী, যুবলীগের সাবেক সহ-সম্পাদক মো. সেলিম উদ্দিন, নগর ছাত্রলীগের সাবেক সহ-সভাপতি ফরিদ নেওয়াজ, পতেঙ্গা থানা আওয়ামী লীগের যুগ্ম আহবায়ক এস এম ইসলাম, ওয়ার্ড আওয়ামী লীগের সহ-সভাপতি আবুল হোসেন, নগর ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক নুরুল আজিম রনি, ওয়ার্ড যুবলীগ যুগ্ম সাধারণ সম্পাদক তানভীর চৌধুরী, আইজীবী সৈয়দ রবি, পতেঙ্গা থানা ছাত্রলীগের সভাপতি আহসান হাবিব সেতু প্রমুখ।