‘মুখে কথার ফুলঝুড়ি, বাস্তবে প্রতিফলন নেই’

এখনকার নেতারা মুখে কথার ফুলঝুড়ি ছোটালেও অধিকাংশ ক্ষেত্রে বাস্তবে তার প্রতিফলন ঘটে না বলে মন্তব্য করেছেন চট্টগ্রাম নগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি মাহতাব উদ্দিন চৌধুরী।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Sept 2020, 05:25 PM
Updated : 21 Sept 2020, 05:25 PM

প্রয়াত আওয়ামী লীগ নেতা এম এ মান্নানের একাদশ মৃত্যুবার্ষিকীতে সোমবার নগরীর দামপাড়া এলাকায় নগর আওয়ামী লীগ আয়োজিত আলোচনা সভায় এ মন্তব্য করেন তিনি।

প্রয়াত মান্নানকে স্মরণ করে মাহতাব বলেন, “একজন শুদ্ধাচারী রাজনৈতিক ছিলেন তিনি। তিনি ছিলেন রাজনীতিতে সৃজনশীল কর্মী সৃষ্টির কারিগর। উনার আদর্শিক দায়বদ্ধতা আমাদেরকে প্রকৃত রাজনীতি হিসেবে গড়ে ওঠার প্রেরণা যুগিয়েছে।

“উনার বর্ণাঢ্য রাজনৈতিক জীবনে অনেক ঘাত-প্রতিঘাত পেরিয়ে এমপি-মন্ত্রী হয়েছিলেন। কিন্তু মন্ত্রী থাকা সত্ত্বেও তিনি কোনো অবৈধ সম্পদের পাহাড় গড়েননি।”

মাহতাব বলেন, “এম এ মান্নানের মতো ত্যাগী নেতার আজ অনেক অভাব। আজকাল আমরা বক্তব্যের মধ্যে অনেক ফুলঝুড়ি ছিটিয়ে থাকি, কিন্তু বাস্তব ক্ষেত্রে তার প্রতিফলন নেই বললেই চলে।”

সভায় নগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সাবেক সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন বলেন, এম এ মান্নান আপাদমস্তক একজন গণতান্ত্রিক রাজনৈতিক নেতা ছিলেন। তিনি ছিলেন নির্লোভ ও নিরহংকারী।

“উনাকে খুব কাছ থেকে দেখেছি, রাজনীতিতে তিনি সুদক্ষ কর্মী তৈরিতে সর্বদা নিজেকে নিয়োজিত রাখতেন। তিনি অত্যন্ত দূরদর্শী নেতা ছিলেন। যে কোনো সংকটে তিনি খুব সহজেই নেতাকর্মীদের সংগঠিত করতে পারতেন।”

নগর আওয়ামী লীগের জ্যেষ্ঠ যুগ্ম সাধারণ সম্পাদক ও আসন্ন সিটি নির্বাচনে দলের মেয়র প্রার্থী এম রেজাউল করিম চৌধুরী বলেন, “এম এ মান্নান একজন খাঁটি দেশপ্রেমিক ও বঙ্গবন্ধুর আদর্শের সৈনিক ছিলেন। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শ ধারণ করে মানব সেবায় নিজেকে উৎসর্গ করে গেছেন।”

নগর আওয়ামী লীগের প্রচার সম্পাদক শফিকুল ইসলাম ফারুকের সঞ্চালনায় আলোচনা সভায় বক্তব্য রাখেন নগর আওয়ামী লীগের সহ-সভাপতি নঈম উদ্দিন চৌধুরী, যুগ্ম সাধারণ সম্পাদক এম এ রশিদ, বাগমনিরাম ওয়ার্ডের সভাপতি ও সাবেক কাউন্সিলর গিয়াস উদ্দীন।

উপস্থিত ছিলেন চট্টগ্রাম নগর কমিটির সহ সভাপতি সুনীল কুমার সরকার, সিটি কর্পোরেশনের প্রশাসক খোরশেদ আলম সুজন, উপদেষ্টা শফর আলী ও শেখ মোহাম্মদ ইসহাক, সম্পাদকমন্ডলীর সদস্য নোমান আল মাহমুদ, শফিক আদনান, চৌধুরী হাসান মাহমুদ হাসনী, সৈয়দ হাসান মাহমুদ শমসের, শেখ ইফতেখার সাইমুল চৌধুরী, চন্দন ধর, মশিউর রহমান চৌধুরী, মোহাম্মদ হোসেন, হাজী জহুর আহমদ, দিদারুল আলম চৌধুরী, আবদুল আহাদ, মো: আবু তাহের প্রমুখ।

এছাড়া শ্রমিক লীগ, যুবলীগ, স্বেচ্ছাসেবক লীগ ও ছাত্রলীগসহ অঙ্গ সহযোগী সংগঠনের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

দলীয় নেতাকর্মীরা প্রয়াত এম এ মান্নানের কবরে ফুল দিয়ে শ্রদ্ধা জানান।

বঙ্গবন্ধুর ঘনিষ্ঠ আওয়ামী লীগ নেতা এম এ মান্নান মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক। তিনি মুক্তিযুদ্ধকালীন বিএলএফ এর পূর্বাঞ্চলীয় উপ-প্রধানের দায়িত্ব পালন করেন।

পরবর্তীতে বাংলাদেশ আওয়ামী লীগের উপদেষ্টামণ্ডলীর সদস্য হন। নগর আওয়ামী লীগের সাবেক সভাপতি এম এ মান্নান শেখ হাসিনার সরকারে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রী হিসেবেও দায়িত্ব পালন করেন।