চট্টগ্রাম নগরীতে নামল বিআরটিসির আরও ২২টি বাস

নগরীর তিনটি রুটে বিআরটিসির আরও ২২টি বাস চলাচল উদ্বোধন করেছেন চট্টগ্রাম সিটি করপোরেশনের প্রশাসক খোরশেদ আলম সুজন।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Sept 2020, 03:03 PM
Updated : 21 Sept 2020, 03:03 PM

সোমবার বিকেলে নগরীর ইপিজেড এলাকায় বিআরটিসি এসি/নন এসি সিটি বাস সার্ভিসের উদ্বোধন করা হয়।

এরমধ্যে ১৮টি দ্বিতল এবং চারটি একতলা এসি বাস নগরীর চারটি রুটে চলাচল করবে।

রুটগুলো হল- কাটগড়-ইপিজেড-টাইগারপাস-জিইসি-বহদ্দারহাট-কাপ্তাই রাস্তার মাথা, বন্দরটিলা-টাইগারপাস-নিউমার্কেট-লালদীঘি, ভাটিয়ারী-অলংকার-ডিটি রোড-দেওয়ানহাট-টাইগার পাস-নিউমার্কেট-নতুন ব্রিজ এবং ফতেয়াবাদ-অক্সিজেন-মুরাদপুর-জিইসি-ওয়াসা-বারিক বিল্ডিং।

এনিয়ে নগরীতে বিভিন্ন রুটে চলাচলকারী বাসের সংখ্যা বেড়ে দাঁড়াল ৩৪টিতে।

নগরীতে চলাচলের জন্য একযোগে ২২টি বাস এই প্রথম বরাদ্দ দেওয়া হল।  

উদ্বোধনী অনুষ্ঠানে প্রশাসক সুজন বলেন, “নগরবাসীর অনেক দিনের চাওয়া ছিল নগরীর দূরবর্তী রুটগুলোতে বিআরটিসির বাস চলাচল করবে। বিষয়টি আমি ব্যক্তিগতভাবে উপলব্ধি করে গণপরিবহণের অবর্ণনীয় দুর্ভোগ লাঘবে কিছুদিন পূর্বে সড়ক যোগাযোগ ও সেতু মন্ত্রণালয়ে ডিও লেটার প্রেরণ করি।

“একই সাথে মাননীয় মন্ত্রী মহোদয়ের সাথে ব্যক্তিগতভাবে আলাপ করে বিষয়টি তুলে ধরলে তিনি আহ্বানে সাড়া দিয়ে অতি অল্প সময়ের মধ্যে নগরীর গণপরিবহণের স্বল্পতা দূরীকরণে ১৮ টি ডাবল ডেকার ও ৪টি এসি বাস প্রদান করেন।”

এজন্য যোগাযোগমন্ত্রী ওবায়দুল কাদের ও বিআরটিসির চেয়ারম্যান মো. এহছানে এলাহীসহ সংশ্লিষ্টদের ধন্যবাদ জানান প্রশাসক।

তিনি বলেন, “প্রত্যেক বাসে একটি করে অভিযোগ বাক্স রাখতে হবে যাত্রীগণ যে কোন অভিযোগ এই বাক্সে ড্রপ করতে পারবে। ইদানিং লক্ষ্য করা যাচ্ছে কিছু কিছু জায়গায় গণপরিবহণে মহিলাদের শ্লীলতাহানি ও ইভটিজিং এর ঘটনা ঘটছে। যা অত্যন্ত দুঃখজনক ও সামাজিক অবক্ষয়ের সামিল। এহেন কোন সমস্যা বা বিব্রতকর পরিস্থিতির জন্য সরাসরি আমার মুঠোফোনে যোগাযোগ করুন।”

উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত সাধারণ যাত্রীদের কয়েকজন প্রশাসককে জানায়, বিআরটিসি’র বাস নির্দিষ্ট গন্তব্যে যাবার পূর্বে মাঝপথে যাত্রীদের নামিয়ে দেয় এবং অতিরিক্ত যাত্রী পরিবহন করে।

এসময় প্রশাসক বলেন, মাঝপথে যাত্রী নামানো যাবে না এবং সিটের অতিরিক্ত যাত্রীও পরিবহন করা যাবে না। এর ব্যত্যয় ঘটলে তাৎক্ষণিক বাসচালকের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

বিআরটিসি চট্টগ্রাম বাস ডিপোর ম্যানেজার মাসুদ তালুকদার বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানান, নগরীর ৩৪টিসহ চট্টগ্রাম ডিপোতে মোট বাস এখন ১২৮টি। নগরীতে এবং একটু দূরবর্তী আরও কয়েকটি নতুন রুটে বাস চলাচল চালুর বিষয়টি তাদের ভাবনায় রয়েছে।

উদ্বোধনী অনুষ্ঠানে নগর পুলিশের অতিরিক্ত উপ-কমিশনার (বন্দর) পঙ্কজ বড়ুয়া, প্রশাসকের একান্ত সচিব মোহাম্মদ আবুল হাশেম, সাবেক কাউন্সিলর জিয়াউল হক সুমন, বিআরটিসির ট্রাক ডিপোর ম্যানেজার মোহাম্মদ মফিজ উদ্দিন, ইপিজেড থানার ওসি উৎপল বড়ুয়া, বন্দর থানা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মোহাম্মদ ইলিয়াছ, ৩৯ নং ওয়ার্ড আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি মোহাম্মদ সুলতান নাসির উদ্দিন, মুক্তিযোদ্ধা আবু তাহের উপস্থিত ছিলেন।