চাকরির নামে প্রতারণা: চট্টগ্রামে একজন গ্রেপ্তার

বিভিন্ন সরকারি দপ্তরে চাকরি দেওয়ার নামে টাকা ‘আত্মসাতকারী’ এক ব্যক্তিকে গ্রেপ্তার করেছে চট্টগ্রাম নগর গোয়েন্দা পুলিশ।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Sept 2020, 12:18 PM
Updated : 17 Sept 2020, 12:18 PM

বৃহস্পতিবার ভোরে নগরীর চান্দগাঁও এলাকা থেকে মো. ইব্রাহীম নামে এ ব্যক্তিকে গ্রেপ্তার করা হয়।

নগর গোয়েন্দা পুলিশের বন্দর জোনের অতিরিক্ত উপ-কমিশনার (এডিসি) আবু বকর সিদ্দিক বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “ইব্রাহীম বিভিন্ন যুবককে টার্গেট করে সরকারি চাকরি দেয়ার কথা বলে টাকা হাতিয়ে নেয়। তার একটি চক্র আছে। মূলত চট্টগ্রাম, কুমিল্লা, কক্সবাজার এলাকার লোকজনকে সে টার্গেট করে।”

এদিকে ইব্রাহীমকে গ্রেপ্তারের পর বিভিন্ন জনের কাছ থেকে ৭০ লাখ টাকা হাতিয়ে নেয়ার তথ্য গোয়েন্দা পুলিশ পেয়েছে এবং আরও অনেকে তার বিরুদ্ধে অভিযোগ নিয়ে আসছেন বলে জানান তিনি।

ইব্রাহীমের প্রতারণার বর্ণনা দিয়ে এডিসি আবু বকর বলেন, “চট্টগ্রামের প্রতিষ্ঠিত একটি প্রতিষ্ঠানে কর্মরত এক যুবককে বাংলাদেশ ব্যাংকে অডিট অফিসার পদে নিয়োগ দেওয়ার কথা বলে ১৯ লাখ টাকা হাতিয়ে নিয়েছে সে।”

নিজাম নামে ওই যুবকের সঙ্গে ইব্রাহীমের পরিচয় হয় ২০১৮ সালে। গত বছরের প্রথম দিকে ইব্রাহীম বাংলাদেশ ব্যাংকের অডিটর পদে নিয়োগের জন্য প্রতারণা করে একটি জাল ইন্টারভিউ কার্ড পাঠান নিজামের কাছে। নিজাম তা নিয়ে ঢাকায় বাংলাদেশ ব্যাংকের প্রধান কার্যালয়ে পরীক্ষা দিতেও গিয়েছিলেন।

এডিসি বকর বলেন, “নিজাম বাংলাদেশ ব্যাংকের প্রধান কার্যালয়ে অবস্থান করা অবস্থায় ব্যাংকের এইচআর এডমিন পরিচয় দিয়ে এক নারী টোলিফোন করে জানান, তার পরীক্ষা হবে না। তিনি যেন চলে যান এবং তার নিয়োগটি বিশেষভাবে হয়ে যাবে।

“এর কিছুদিন পর নিজাম বাংলাদেশ ব্যাংকের নিয়োগপত্র পান এবং সেটি নিয়ে ব্যাংকের চট্টগ্রাম কার্যালয়ে যোগদান করতে গিয়ে জানতে পারেন সেটি ভুয়া।”

পরে নিজাম টাকা ফেরৎ চাইলে ইব্রাহিম টালবাহানা শুরু করেন। তখন নিজাম গোয়েন্দা বিভাগে অভিযোগ করেন।