প্রণব ছিলেন বাংলাদেশের মানুষের আপনজন: মোশাররফ

ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রয়াত প্রণব মুখোপাধ্যায় বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামে গুরুত্বপূর্ণ অবদান রেখেছিলেন বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 Sept 2020, 02:01 PM
Updated : 5 Sept 2020, 02:01 PM

শনিবার দুপুরে চট্টগ্রাম প্রেস ক্লাব আয়োজিত প্রণব মুখোপাধ্যায়ের শোকসভায় প্রধান অতিথির বক্তব্যে সাবেকমন্ত্রী ও মিরসরাইয়ের সংসদ সদস্য মোশাররফ হোসেন বলেন, “প্রণব মুখোপাধ্যায় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের পরিবার ও দেশের জনগণের অত্যন্ত আপনজন ছিলেন। বিভিন্ন সংকটে প্রধানমন্ত্রী শেখ হাসিনা, শেখ রেহানার পাশে থেকে সাহস জুগিয়েছিলেন।”

তিনি বলেন, “একাত্তরের মহান মুক্তিযুদ্ধে তৎকালীন কংগ্রেসনেতা হিসেবে বাংলাদেশের পাশে ছিলেন এবং অসাধারণ ভূমিকা রাখেন। দেশ স্বাধীন হওয়ার পরও তিনি দেশের বিভিন্ন সংকটকালীন সময়ে বন্ধু হিসেবে বাংলাদেশের পাশে ছিলেন।”

যুদ্ধের স্মৃতিচারণ করে তিনি বলেন, “যুদ্ধ শুরু হওয়ার পর আমাদের ভারতে প্রবেশ করতে হয়, বিভিন্ন এলাকায় ট্রেনিংয়ের জন্য ক্যাম্প করতে হয়। তখন প্রণব মুখার্জী আমাদের নানাভাবে সহায়তা করেছিলেন।

“শুধু মুক্তিযুদ্ধ নয়, পঁচাত্তরে বঙ্গবন্ধুকে স্বপরিবারে হত্যার পর প্রণব মুখার্জী আমাদের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও শেখ রেহানাকে ভারতে নির্বাসিত থাকাকালীন সময়ে সার্বিক সহযোগিতা করেছেন। পরবর্তী সময়ে শেখ হাসিনা ও শেখ রেহানা দেশে ফেরার পরও নিয়মিত তাদের খোঁজ রাখতেন, পাশে ছিলেন।”

প্রণব মুখোপাধ্যায়ের মৃত্যুতে ভারত একজন বিজ্ঞ ও দেশপ্রেমিক নেতাকে হারিয়েছে ‍উল্লেখ করে ইঞ্জিনিয়ার মোশাররফ বলেন, “আর বাংলাদেশ হারালো একজন আপনজনকে। তিনি ভারতীয় উপমহাদেশের একজন উজ্জ্বল রাজনৈতিক ব্যক্তিত্ব ছিলেন।

প্রণবের আত্মজীবণীর তথ্য তুলে ধরে তিনি বলেন, “২০০৮ সালে তৎকালীন সেনাপ্রধান ভারত সফরে গেলে প্রণব মুখার্জী শেখ হাসিনা এবং খালেদা জিয়াসহ বাংলাদেশের রাজনৈতিক নেতাদের অন্যায়ভাবে আটকে না রাখার জন্যও অনুরোধ করেছিলেন।”

চট্টগ্রাম প্রেস ক্লাব সভাপতি আলী আব্বাসের সভাপতিত্বে ও যুগ্ম সম্পাদক নজরুল ইসলামের সঞ্চালনায় অনুষ্ঠিত শোকসভায় স্বাগত বক্তব্য রাখেন সাধারণ সম্পাদক ফরিদ উদ্দিন চৌধুরী।

শোকসভার শুরুতে প্রয়াত প্রণব মুখোপাধ্যায়ের প্রতিকৃতিতে শ্রদ্ধা জ্ঞাপন করা হয়।

শোকসভায় বক্তব্য রাখেন চট্টগ্রাম প্রেস ক্লাবের সিনিয়র সহ-সভাপতি সালাহউদ্দিন মো. রেজা, চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের সাবেক সভাপতি এম নাসিরুল হক ও মোস্তাক আহমদ, বর্তমান সাধারণ সম্পাদক ম শামসুল ইসলাম, চট্টগ্রাম প্রেস ক্লাবের সাবেক সাধারণ সম্পাদক মহসিন চৌধুরী, চট্টগ্রাম প্রেস ক্লাবের অর্থ সম্পাদক দেবদুলাল ভৌমিক প্রমুখ।