পোর্ট কানেক্টিং রোডের অবৈধ স্থাপনা সরাতে ২৪ ঘণ্টা

নগরীর পোর্ট কানেকটিং (পিসি) সড়কের সাগরিকা থেকে নয়াবাজার অংশের অবৈধ স্থাপনা এবং ফুটপাত ও ড্রেনের উপর থাকা দোকান-মালামাল সরিয়ে নিতে ২৪ ঘণ্টা সময় বেঁধে দিয়েছেন চট্টগ্রাম সিটি করপোরেশনের প্রশাসক খোরশেদ আলম সুজন।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 August 2020, 03:19 PM
Updated : 11 August 2020, 03:19 PM

মঙ্গলবার দুপুরে সড়কটি পরিদর্শনে গিয়ে তিনি এই নির্দেশনা দেন।

এসময় সুজন বলেন, “প্রশাসক হওয়ার পূর্ব থেকে এই রাস্তার হালচিত্র আমাকে ব্যথিত করত। তাই দায়িত্ব নেয়ার পর পোর্ট কানেকটিং সড়ক কাজ তড়িৎ গতিতে সম্পন্ন করার প্রতিজ্ঞা করেছি।

“পুরো নগরীর মধ্যে এই সড়কটি অতি গুরুত্বপূর্ণ, অথচ কী অদৃশ্য কারণে এতদিন যাবত এই কাজ সম্পন্ন হল না? রাত-দিন এই রাস্তায় থাকব, দেখতে চাই এখানে বাঁধা কোথায়? যেখানে বাঁধা সেখানেই লড়াই। রাস্তাতেই থাকব এবং সমাধান আনব।”

এসময় তিনি রাস্তার দুই পাশে অবস্থিত ব্যবসায়িক প্রতিষ্ঠান, যারা ড্রেন ও ফুটপাত দখল করে চলাচলে বিঘ্ন ঘটাচ্ছে তাদের উদ্দেশ্যে বলেন, “আজকে আপনাদের একজন হিসেবে বলে গেলাম, নিজ দায়িত্বে এসব অপসারণ করেন, নচেৎ আগামীকাল আমাকে দেখবেন প্রশাসকের ভূমিকায়।

“এসব অবৈধ স্থাপনা না সরালে ২৪ ঘণ্টা পর ভ্রাম্যমাণ আদালত পরিচালনা ও জরিমানা গুণতে হবে।”

এসময় ব্যবসায়ীরা নিজ দায়িত্বে মালামাল ও স্থাপনা সরিয়ে নেয়ার প্রতিশ্রুতি দেন প্রশাসককে।

সুজন স্থানীয় বাসিন্দা ও পথচারীদের সঙ্গেও কথা বলেন।

সুজন বলেন, “ঠিকাদারের গাফিলতির কারণে যে সময় নষ্ট হয়েছে তা আর সহ্য করা হবে না। এখন শুধু কাজ আর কাজ। এই দুর্ভোগ কোনোভাবেই মেনে নেয়া যায় না।”

এসময় সড়কের এই অংশের ঠিকাদার মঞ্জুরুল ইসলাম বলেন, মহামারী ও বৃষ্টির কারণে সড়ক উন্নয়ন কাজে বিঘ্ন হয়েছে, যার কারণে সড়ক ব্যবহারকারীদের দুর্ভোগ চরম পর্যায়ে পৌঁছেছে। এখন নতুন প্রশাসক যেভাবে দিক নির্দেশনা দিচ্ছেন সেভাবে কাজ সম্পন্ন করা হবে। এক সপ্তাহের মধ্যে দৃশ্যমান উন্নয়ন হবে।

এসময় সিসিসির প্রধান প্রকৌশলী লেফটেন্যান্ট কর্নেল সোহেল আহমদ, প্রশাসকের একান্ত সচিব মোহাম্মদ আবুল হাশেম, অতিরিক্ত প্রধান প্রকৌশলী রফিকুল ইসলাম, তত্ত্বাবধায়ক প্রকৌশলী আবু সাদাত মোহাম্মদ তৈয়ব, সহকারী প্রকৌশলী আনোয়ার জাহান, উপসহকারী প্রকৌশলী সুমন সেন প্রমুখ উপস্থিত ছিলেন।