চট্টগ্রামে কোরবানির বর্জ্য বিকালের মধ্যে সরানোর লক্ষ্য

কোরবানির পশুর বর্জ্য ঈদের দিন বিকাল ৪টার মধ্যে অপসারণের লক্ষ্য নির্ধারণ করেছে চট্টগ্রাম সিটি করপোরেশন (সিসিসি)।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 July 2020, 04:48 PM
Updated : 29 July 2020, 04:48 PM

করোনাভাইরসা সংকমণের এই সময়ে ‘সর্বোচ্চ সতর্কতা’ অবলম্বন করে কোরবানির বর্জ্য অপসারণে সব ধরনের প্রস্তুতি নিয়েছে সিটি করপোরেশন।

বুধবার দুপুরে এ সংক্রান্ত প্রস্তুতি সভায় সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন বিগত বছরগুলোর ধারাবাহিকতায় বিকেল ৪টার মধ্যে ৪১টি ওয়ার্ডের বর্জ্য অপসারণের পরিকল্পনার কথা জানান।

সভায় মেয়র নাছির বলেন, এবার মহামারীকালে পরিচ্ছন্নতার বিষয়ে সবাইকে সজাগ থাকতে হবে। অন্যবারের মতো এবারও বর্জ্য অপসারণে সাফল্য ধরে রাখতে পারলে পরিচ্ছন্নতা বিভাগের শ্রমিক-সেবকদের জন্য পুরস্কারের ব্যবস্থা করা হবে।

বর্জ্য অপসারণে নগরবাসী, সকল ওয়ার্ড কাউন্সিলর, কর্পোরেশনের পরিচ্ছন্ন ও প্রকৌশল বিভাগের সংশ্লিষ্ট কর্মকর্তা-কর্মচারীদের সহযোগিতা চান মেয়র।

এবার ৪১টি ওয়ার্ডকে চারটি জোনে ভাগ করে চারজন কাউন্সিলরকে দায়িত্ব দেওয়া হয়েছে।

তারা হলেন- কাউন্সিলর মোবারক আলী, মো. আবদুল কাদের, হাজী নুরুল হক ও মোরশেদ আকতার চৌধুরী।

এবার ৩৫০টি গাড়ি নিয়ে সিসিসি’র প্রায় পাঁচ হাজার শ্রমিক বর্জ্য অপসারণের কাজ করবেন এবং জবাইয়ের স্থানে ছিটানোর জন্য ২০ টন ব্লিচিং পাউডার রাখা হয়েছে বলে সভায় জানানো হয়।

এ কাজে দামপাড়ায় সিসিসি’র কার্যালয়ে একটি কন্ট্রোলরুমও খোলা হবে।

সিসিসি’র বর্জ্য ষ্ট্যান্ডিং কমিটির সদস্য হাজী নুরুল হকের সভাপতিত্বে সভায় বিশেষ অতিথি হিসেবে মেয়রের একান্ত সচিব মো. আবুল হাশেম উপস্থিত ছিলেন। এছাড়া প্রধান পরিচ্ছন্ন কর্মকর্তা শেখ সফিকুল মান্নান সিদ্দিকী, অতিরিক্ত প্রধান পরিচ্ছন্ন কর্মকর্তা মোরশেদুল আলম চৌধুরীসহ পরিচ্ছন্ন বিভাগের সুপারভাইজার ও দলনেতারা ছিলেন।