চট্টগ্রামে শিক্ষার্থীদের নিয়ে স্কুল ভবন উদ্বোধন

করোনাভাইরাস মহামারীর মধ্যে দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকলেও চট্টগ্রাম মহানগরীর পাথরঘাটার একটি বিদ্যালয়ের নতুন ভবনের উদ্বোধনী অনুষ্ঠান হয়েছে শিক্ষার্থীদের উপস্থিতিতে।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 July 2020, 05:04 PM
Updated : 26 July 2020, 05:04 PM

রোববার পাথরঘাটা সিটি করপোরশেন বালক উচ্চ বিদ্যালয় এবং রবীন্দ্র-নজরুল কিন্ডারগার্টেন স্কুল কাম সাইক্লোন সেন্টারে এই অনুষ্ঠানে সামাজিক দূরত্বের নিয়ম ও স্বাস্থ্যবিধিও মানতে দেখা যায়নি।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র ও মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দিন।

শিক্ষকরা বলছেন, মহামারীর মধ্যে স্কুল বন্ধ থাকলেও পাথরঘাটা ওয়ার্ডের কাউন্সিলর ইসমাইল বালির নির্দেশে স্কুল কর্তৃপক্ষ কিছু শিক্ষার্থীকে ভবনের উদ্বোধনী অনুষ্ঠানে হাজির হতে বলেছিল।

তবে কাউন্সিলর বিষয়টি অস্বীকার করেছেন। তার দাবি, শিক্ষার্থীরা ‘নিজেদের উৎসাহে’ অনুষ্ঠানে এসেছে। আর তার বিরুদ্ধে ‘ষড়যন্ত্রমূলকভাবে’ এমন অভিযোগ করা হচ্ছে।

চট্টগ্রাম সিটি করপোরেশনের মালিকানাধীন ওই স্কুলের নবনির্মিত পাঁচতলা নতুন ভবনটি উদ্বোধনের জন্য করপোরেশনের প্রকৌশল বিভাগের পক্ষ থেকে রোববারের অনুষ্ঠানের আয়োজন করা হয়।

করপোরেশনের কর্মকর্তা-কর্মচারীরা ছাড়াও স্থানীয় বিশিষ্ট ব্যক্তি, বিদ্যালয়ের পোশাক পরিহিত ৩০ থেকে ৩৫ জন শিক্ষার্থী এবং শিক্ষক-শিক্ষিকা মিলিয়ে দুইশর বেশি মানুষের উপস্থিতি ছিল অনুষ্ঠানে।

পাথরঘাটা সিটি করপোরেশন বালক উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক সুপর্ণা ধর বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “স্থানীয় কাউন্সিলরের পক্ষ থেকে বলা হলেও আমরা সংক্রমণ বিবেচনায় কাউকে আসতে বলিনি। তারপরও ২০-৩০ জন স্কুল ড্রেস পড়ে অনুষ্ঠানে চলে এসেছে। তাদের সামাজিক দূরত্ব মেনে বসানো হয়েছিল।”

প্রধান শিক্ষক বলেন, স্কুল পরিচালনা কমিটি সদস্য, স্কুলের শিক্ষক, স্থানীয় কয়েকজন অনুষ্ঠানে ছিলেন। বেলা পৌনে ১২টার দিকে মেয়র উপস্থিত হওয়ার পর ‘বাইরে থেকে লোকজন হুড়মুড় করে’ ঢুকে পড়ে।

অনুষ্ঠানে শিক্ষার্থীদের উপস্থিতি নিয়ে প্রশ্ন করলে সিটি করপোরেশনের প্রধান শিক্ষা কর্মকর্তা সুমন বড়ুয়া বলেন, “এ অনুষ্ঠান প্রকৌশল বিভাগের পক্ষ থেকে আয়োজন করা হয়েছে। মহামারীর মধ্যে শিক্ষার্থীদের ডেকে আনা ঠিক হয়নি। বিষয়টি আমরা দেখব।”

আর ৩৪ নম্বর পাথরঘাটা ওয়ার্ডের কাউন্সিলর মোহাম্মদ ইসমাইল বালি বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “কোকো শিক্ষার্থীকে আমরা অনুষ্ঠানে হাজির হবার জন্য বলিনি। পাথরঘাটার নজুমিয়া লেইন, ব্রিকফিল্ড রোড এলাকার শিক্ষার্থীরা নিজে থেকে অনুষ্ঠানে চলে এসেছে। এলাকার কিছু মুরুব্বিও এসেছেন।”

বর্তমান মেয়রের মেয়াদের শেষ সময়ে সুনাম ক্ষুণ্ন করতে ‘একটি মহল উদ্দেশ্যমূলকভাবে অপপ্রচার’ চালাচ্ছে অভিযোগ করে বিএনপির এ কাউন্সিলর বলেন, “কেউ অনুষ্ঠানে চলে এলে কাউকে তো তাড়িয়ে দেওয়া যায় না।”

অনুষ্ঠানে যথাযথভাবে সামাজিক দূরত্ব মানা হয়েছে বলেও দাবি করেন কাউন্সিলর ইসমাইল বালি।