‘ত্যাগী নেতা’ সাহারা খাতুনের মৃত্যুতে চট্টগ্রামে আ. লীগে শোক

আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী সাহারা খাতুনের মৃত্যুতে শোক প্রকাশ করেছেন চট্টগ্রামের আওয়ামী লীগ নেতারা।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 July 2020, 01:00 PM
Updated : 10 July 2020, 01:00 PM

থাইল্যান্ডের একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় বৃহস্পতিবার রাতে মারা যান তৃণমূল থেকে লড়াই করে রাজনীতির শীর্ষ পর্যায়ে উঠে আসা অ্যাডভোকেট সাহারা খাতুন।

তার মৃত্যু সংবাদে দলের নেতারা বলেন, আওয়ামী লীগ ‘পরীক্ষিত ও বিশ্বস্ত যোদ্ধা’ হারিয়েছে।

নগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি মাহতাব উদ্দিন চৌধুরী ও সাধারণ সম্পাদক সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন এক শোক বার্তায় বলেন,  “প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিশ্বস্ত সহচর ও দলের দুর্দিনের সাহসিকা নেত্রী সাহারা খাতুন নিজেকে মাটি ও মানুষের জন্য উজাড় করে দিয়েছিলেন।”

দলে দীর্ঘদিনের বিশ্বস্ত কর্মী সাহারা খাতুনের মৃত্যুতে তিনি বলেন, “গণতান্ত্রিক আন্দোলনের প্রতিটি স্তরে একজন সক্রিয় রাজনীতিক হিসেবে নিজের সাংগঠনিক দক্ষতায় দলকে সামনের কাতার থেকে নেতৃত্ব দিয়েছেন।

“এই ত্যাগী নেত্রীর সকল স্তরের দলীয় নেতাকর্মীদের শ্রদ্ধা ও সম্মানের আসনে অধিষ্ঠিত হয়েছিলেন। তাই তার কীর্তি ও স্মৃতি আমাদের মাঝে চিরঞ্জীব হয়ে থাকবে।”

আলাদা এক শোকবার্তায় শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল বলেন,  “এক-এগারোর সময় আইনি লড়াইয়ের মাধ্যমে বাংলাদেশ আওয়ামী লীগ সভানেত্রী ও বর্তমান প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার কারামুক্তির জন্য অ্যাডভোকেট সাহার খাতুন অগ্রণী ভূমিকা পালন করেন।

“তিনি দলের দুঃসময়ে নেতাকর্মীদের আইনি সহায়তা দিয়েছেন। উনার মৃত্যুতে জাতি একজন দক্ষ ও সৎ নেত্রী এবং বাংলাদেশ আওয়ামী লীগ এক পরীক্ষিত ও বিশ্বস্ত যোদ্ধা হারালো।”

দেশের প্রথম নারী স্বরাষ্ট্রমন্ত্রী সাহারা খাতুন স্মরণে আরেক শোকবার্তায় মহিলা নগর আওয়ামী লীগ সভাপতি হাসিনা মহিউদ্দিন বলেন, “অ্যাডভোকেট সাহারা খাতুন আওয়ামী ঘরানার রাজনীতিতে মহিলাদের সম্পৃক্ত করতে গুরুত্বপূর্ণ অবদান রেখেছেন।

“বিভিন্ন সময়ে উনার পরামর্শ নিয়ে চট্টগ্রামে নারী সমাজকে বঙ্গবন্ধুর আদর্শে অনুপ্রাণিত করে সাংগঠনিক কাজে আমরা নিবেদিত ছিলাম এবং তিনি আমাদের মাঝে জেগে উঠার শক্তি সঞ্চারিত করেছিলেন। তার মৃত্যুতে যে শূন্যতা সৃষ্টি হলো পূরণ হবে না।”

সিটি নির্বাচনে আওয়ামী লীগের মেয়র প্রার্থী রেজাউল করিম চৌধুরী এক শোক বার্তায় বলেন, “সাহারা খাতুন ছিলেন একজন নিবেদিতপ্রাণ রাজনীতিবিদ। সবসময় নেতাকর্মীদের পাশে থেকেছেন তিনি।

“বঙ্গবন্ধুর আদর্শের সৈনিক হিসেবে তিনি আজীবন মুক্তিযুদ্ধের চেতনা বাস্তবায়নে মানুষের অধিকার প্রতিষ্ঠার পক্ষে লড়াই করে গেছেন। তিনি ছিলেন দলের পরীক্ষিত ও ত্যাগী নেতাদের অন্যতম। তার মৃত্যু জাতীয় রাজনীতির জন্য অপূরণীয় ক্ষতি।”

চট্টগ্রামের সাবেক মেয়র এম মনজুর আলম এবং সাবেক সিডিএ চেয়ারম্যান নগর আওয়ামী লীগের কোষাধ্যক্ষ আবদুচ ছালামও অ্যাডভোকেট সাহারা খাতুনের মৃত্যুতে শোক প্রকাশ করেন।

পুরনো খবর