দক্ষতার সঙ্গে করোনাভাইরাস মোকাবেলায় মৃত্যু কম: তথ্যমন্ত্রী

বাংলাদেশে দক্ষতার সঙ্গে করোনাভাইরাস পরিস্থিতি মোকাবেলা করা হচ্ছে বলে মৃত্যু হার অনেক দেশের চেয় কম বলে মন্তব্য করেছেন তথ্যমন্ত্রী হাছান মাহমুদ।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 July 2020, 03:00 PM
Updated : 4 July 2020, 03:00 PM

শনিবার দুপুরে চট্টগ্রামের রাঙ্গুনিয়া উপজেলা পরিষদ মিলনায়তনে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের জন্য চিকিৎসা সরঞ্জাম বিতরণ ও বন্যহাতির আক্রমণে মৃতদের পরিবারকে সরকারের আর্থিক অনুদানের চেক বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন।

হাছান মাহমুদ বলেন, “করোনাভাইরাসে মৃত্যুর হার পৃথিবীতে সর্বনিম্ম যে কয়টি দেশে আছে তার মধ্যে বাংলাদেশ অন্যতম। বাংলাদেশে এখন করোনাভাইরাসে মৃত্যুর হার ১ দশমিক ২৫ শতাংশ। ভারতে সেটি তিন শতাংশের বেশি, পাকিস্তানে দুই শতাংশের বেশি।

“ইউরোপ আমেরিকার দেশ গুলোতে পাঁচ থেকে ১৬ শতাংশ। প্রধানমন্ত্রী সবাইকে সাথে নিয়ে অত্যন্ত দক্ষতার সাথে করোনাভাইরাস মোকাবেলা করছেন বিধায় আমাদের দেশে মৃত্যুর হার অনেক দেশের চেয়ে কম।”

বিএনপি নেতাদের সমালোচনা করে আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক হাছান মাহমুদ বলেন, জনগণের সহায়তায় এগিয়ে না এসে বিএনপির অনেক নেতা ঘরের মধ্যে আইসোলেশনে থেকে শুধু প্রেস ব্রিফিং করেন, আর সরাকারের দোষ ধরেন।

“সারাদেশে আওয়ামী লীগের নেতাকর্মী এবং কিছু স্বেচ্ছাসেবী সংগঠনের কর্মীরাই আছে মানুষের পাশে। আক্রান্ত হলে কি হতে পারে সেটি জেনেও আমি নিজেও বসে নেই। সব প্রস্তুতি নিয়েই কিন্তু মাঠে কাজ করছি। এই সময়ে দেশের মানুষ যখন আক্রান্ত, তখন হাত গুটিয়ে বসে থাকার কোনো কারণ নেই।”

চট্টগ্রামে কোভিড-১৯ রোগীদের চিকিৎসা দেয়ার ক্ষেত্রে শুরুতে থাকা অনেক অসুবিধা ‘দূর করা হয়েছে’ দাবি করে তথ্যমন্ত্রী বলেন, “এখন আমরা উপজেলা পর্যায়েও চিকিৎসা দেয়ার ব্যবস্থা করছি। কিছুদিনের মধ্যে ব্যবস্থা আরো ভাল হবে। আগের সঙ্কট ও হা-হুতাশ অনেকটা কেটে গেছে।

“নতুনভাবে স্বাস্থ্য কমপ্লেক্স গুলোকে ঢেলে সাজানো হচ্ছে, সেগুলোতে যাতে করোনা পরবর্তী স্বাভাবিক সময়েও ভালো মত চিকিৎসা দেয়া যায় সেই লক্ষ্যে স্বাস্থ্য মন্ত্রণালয়ের অধীনে দেশের উপজেলা পর্যায় পর্যন্ত সমস্ত স্বাস্থ্য সেবাকে ঢেলে সাজানোর কর্মসূচি সরকার হাতে নিয়েছে।”

রাঙ্গুনিয়া স্বাস্থ্য কমপ্লেক্সে করোনাভাইরাসের রোগীদের সঠিকভাবে সেবা দেয়ার জন্য আইসোলেশন সেন্টার স্থাপন হয়েছে এবং বেড সংখ্যা বৃদ্ধি ও অক্সিজেন সিলিন্ডারসহ প্রয়োজনীয় স্বাস্থ্য সুরক্ষা সরঞ্জামের ব্যবস্থা করে সেটিকে শীততাপ নিয়ন্ত্রিতসহ আধুনিকায়ন করা হবে বলে জানান ওই আসনের সাংসদ হাছান মাহমুদ।

উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. মাসুদুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন উপজেলা ভাইস চেয়ারম্যান মো. শফিকুল ইসলাম, সহকারি পুলিশ সুপার আবুল কালাম আজাদ, বিভাগীয় বন কর্মকর্তা আবু নাছের মোহাম্মদ ইয়াছিন নেওয়াজ, উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা রেহানুল ইসলাম, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ইঞ্জিনিয়ার শামসুল আলম তালুকদার, চেয়ারম্যান ইদ্রিছ আজগর প্রমুখ।