মহামারীকালে চিকিৎসা নিশ্চিতের দাবিতে অনশন

করোনাভাইরাস মহামারীকালে চট্টগ্রামে সব ধরনের রোগীদের প্রয়োজনীয় চিকিৎসা সেবা নিশ্চিতের দাবিতে প্রতীকী অনশন পালন করেছে গণ অধিকার চর্চা কেন্দ্র।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 June 2020, 04:44 PM
Updated : 30 June 2020, 04:44 PM

মঙ্গলবার চট্টগ্রাম প্রেসক্লাব প্রাঙ্গণে এই কর্মসূচি পালন করা হয়।

কর্মসূচিতে গণ অধিকার চর্চা কেন্দ্রের কেন্দ্রীয় আহ্বায়ক মুক্তিযোদ্ধা ডা. মাহফুজুর রহমান বলেন, “চট্টগ্রাম জেলায় কোভিড- নন কোভিড রোগীদের সেবা নিশ্চিত করতে এখানকার স্বাস্থ্য প্রশাসন ও জেলা প্রশাসন ব্যর্থ হয়েছে।

“এই ব্যর্থতা কাটাতে স্বাস্থ্যখাতে বরাদ্দকৃত ১০ হাজার কোটি টাকা থেকে এবং অন্যান্য খাত থেকে দ্রুত দুই হাজার কোটি টাকা চট্টগ্রামের চিকিৎসা খাতে বরাদ্দের দাবি জানাচ্ছি।”

কর্মসূচি থেকে আরও যেসব দাবি জানানো হয় তার মধ্যে আছে- চট্টগ্রামের সব সরকারি ও আধা-সরকারি হাসপাতালে সেন্ট্রাল অক্সিজেন প্ল্যান্ট স্থাপন, কোভিড-১৯ রোগীদের জন্য শয্যা সংখ্যা দুই হাজারে উন্নীত করা, প্রতি পাঁচ শয্যার বিপরীতে ভেন্টিলেটরসহ একটি করে আইসিইউ বেড স্থাপন, হাসপাতালের সরাসরি নিয়ন্ত্রণে ১০ হাজার শয্যার আইসোলেশন সেন্টার তৈরি, সেন্টারগুলোতে প্রয়োজনীয় অক্সিজেনসহ যন্ত্রপাতি, লোকবল ও এম্বুলেন্স বরাদ্দ, প্রতি আইসোলেশন সেন্টারে দুই থেকে চারটি পিসিআর মেশিন সরবরাহ করা।

ডা. মাহফুজুর রহমান বলেন, এসব ব্যবস্থা নিলে রোগীরা যথাযথ সেবা পাবে। পাশাপাশি নন-কোভিড-১৯ রোগীদের জন্য হাসপাতালের সেবা করোনাভাইরাস সংক্রমণের আগের মতো অবস্থায় ফিরিয়ে নিতে হবে।

এসব কার্যক্রম পরিচালনার জন্য চট্টগ্রামের সব জনপ্রতিনিধি, শ্রেণি-পেশার প্রতিনিধি, স্থানীয় প্রশাসন ও স্বাস্থ্য প্রশাসনের প্রতিনিধির সমন্বয়ে একটি কমিটি গঠন ও কমিটির হাতে বরাদ্দ অর্থ দেওয়ার দাবিও জানান তিনি।

কর্মসূচিতে বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ চট্টগ্রাম মহানগর ইউনিট কমান্ড, মুক্তিযোদ্ধা সংসদ সন্তান কমান্ড চট্টগ্রাম মহানগর, মানবাধিকার ফোরাম চট্টগ্রাম মহানগর, বঙ্গবন্ধু পরিষদ চট্টগ্রাম মহানগর, ব্রিগেড-৭১, গণঅধিকার ফোরাম চট্টগ্রাম ও সামাজিক সংগঠন চট্টগ্রাম অংশ নেয়। 

মুক্তিযোদ্ধা আজম সাদেকের সভাপতিত্বে অনুষ্ঠিত এই অনশন কর্মসূচির সভায় প্রধান বক্তা হিসেবে বক্তব্য রাখেন মুক্তিযোদ্ধা সংসদ চট্টগ্রাম মহানগারের কমান্ডার মোজাফফর আহম্মদ, মুক্তিযোদ্ধা সুস্ময় চৌধুরী, সোলায়মান খান, এম এ হাশেম রাজু, অধ্যাপক উত্তম কুমার আচার্য, মাহবুব রানা, সন্তোষ কুমার নন্দী, গণ অধিকার চর্চা কেন্দ্র চট্টগ্রামের মহাসচিব মশিউর রহমান খান, মুক্তিযোদ্ধার সন্তান সরওয়ার আলম চৌধুরী মনি, সাহেদ মুরাদ শাকু, কাজী রাজীশ ইমরান।