চট্টগ্রামে একদিনে সর্বাধিক ৪৪৫ জনের কোভিড-১৯ শনাক্ত

কিট সংকট মেটার পর সর্বোচ্চ সংখ্যক নমুনা পরীক্ষায় চট্টগ্রামে একদিনে ৪৪৫ জন কোভিড-১৯ রোগী শনাক্ত হয়েছে।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 June 2020, 08:31 AM
Updated : 30 June 2020, 08:51 AM

একদিনে আক্রান্তের হিসাবে এখন পর্যন্ত চট্টগ্রামে এটিই সর্বোচ্চ।

চট্টগ্রাম জেলার সিভিল সার্জন সেখ ফজলে রাব্বি জানান, সোমবার চট্টগ্রাম ও কক্সবাজারের মোট সাতটি ল্যাবে ১৪৯৪টি নমুনা পরীক্ষায় এ ফল আসে।

নতুন আক্রান্তদের নিয়ে চট্টগ্রাম জেলায় কোভিড-১৯ রোগীর সংখ্যা বেড়ে দাঁড়ালো ৮৪৭২ জনে। এর মধ্যে শেষ ১০ দিনে শনাক্ত রোগীর সংখ্যা ২৩৮৪ জন।

নতুন শনাক্ত ৪৪৫ জনের মধ্যে নগরীর বাসিন্দা ৩২৪ জন এবং বিভিন্ন উপজেলার মোট ১২১ জন। এরমধ্যে মিরসরাই উপজেলায় সবচেয়ে বেশি ২৬ জন শনাক্ত হয়েছে।

এর আগে ২৩ জুন থেকে চট্টগ্রামের চারটি সরকারি ল্যাবে এক কিটে দুই নমুনা পরীক্ষা শুরু হলে ২৫ জুন সর্বোচ্চ ১০৯৩ জনের নমুনা পরীক্ষা করা হয়। এরপর কিট সংকটের কারণে চট্টগ্রামের ল্যাবগুলোতে নমুনা পরীক্ষার সংখ্যা অর্ধেকে নেমে আসে।

রোববার রাতে চট্টগ্রামে নতুন আরও নয় হাজার কিট এসে পৌঁছে। এরপর সোমবার সবচেয়ে বেশি সংখ্যক ১৪৯৪টি নমুনা পরীক্ষা হল।

চট্টগ্রাম মেডিকেল কলেজ ল্যাবে সবচেয়ে বেশি ৪৭৭টি নমুনা পরীক্ষা করে ১২১ জনের করোনাভাইরাস শনাক্ত হয়। যাদের মধ্যে ১০৭ জন নগরীর এবং ১৪ জন উপজেলার বাসিন্দা।

ফৌজদারহাটের বিআইটিআইডি ল্যাবে নমুনা পরীক্ষা করা হয় ২১৬টি। এদের মধ্যে পজিটিভ আসে ৩১ জনের, যাতে নগরীর বাসিন্দা ১৮ জন ও উপজেলার ১৩ জন।

চট্টগ্রাম ভেটেরিনারি অ্যান্ড এনিমেল সাইন্সেস বিশ্ববিদ্যালয়ের (সিভাসু) ল্যাবে ২৩৩টি নমুনা পরীক্ষা করে ৮৩ জনের পজিটিভ আসে। এদের মধ্যে নগরীর ২৪ জন এবং বিভিন্ন উপজেলার ৫৯ জন।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ল্যাবে ১৩৯টি নমুনা পরীক্ষা করে ২৪ জনের কোভিড-১৯ শনাক্ত হয়। এর মধ্যে নগরীর সাতজন ও বিভিন্ন উপজেলার ১৭ জন।

নগরীর বেসরকারি ইম্পেরিয়াল হাসপাতালে ১৫১টি নমুনা পরীক্ষা করে ৪৫ জনের কোভিড-১৯ শনাক্ত হয়েছে। তাদের মধ্যে ২২ জন নগরীর এবং ২৩ জন বিভিন্ন উপজেলার বাসিন্দা।

কক্সবাজার মেডিকেল কলেজে চট্টগ্রামের ১০টি নমুনা পরীক্ষা করে চট্টগ্রাম জেলার একজনের করোনভাইরাস শনাক্ত হয়েছে।

এছাড়া বেসরকারি শেভরন হাসপাতালে ২৮০টি নমুনা পরীক্ষা করে ১৪১ জনের করোনাভাইরাস শনাক্ত হয়েছে। এরমধ্যে ১৩৩ জন নগরীর এবং আটজন বিভিন্ন উপজেলার বাসিন্দা।

ইম্পেরিয়াল হাসপাতালে ১২৭টি নমুনা পরীক্ষায় কোভিড-১৯ শনাক্ত হয়েছে ২৩ জনের। যার মধ্যে ২০ জন নগরীর এবং তিনজন উপজেলার বাসিন্দা।

এর আগে ২০ জুন নতুন ১৮৭ জন, ২১ জুন ১৯৪ জন, ২২ জুন ১৯২ জন এবং ২৩ জুন ২১৭ জন, ২৪ জুন ২৮০ জন, ২৫ জুন ২৪১ জন ও ২৬ জুন ২৪৬ জন, ২৭ জুন ১৫৯ জন, ২৮ জুন ৬৪ জন এবং ২৯ জুন ৩৪৬ জন কোভিড-১৯ রোগী শনাক্ত হয় চট্টগ্রামে।

গত ২৪ ঘণ্টায় চট্টগ্রামে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন আরও দুজন, সে হিসাবে  এ পর্যন্ত মোট মৃতের সংখ্যা ১৭৩ জন।

শেষ ২৪ ঘণ্টায় সুস্থ হয়ে ফিরেছেন ৫৯ জন। সরকারি হিসেবে এখন পর্যন্ত সুস্থ হলেন ১০২৪ জন।