সমালোচনা নয়, সমাধান খুঁজতে হবে: মেয়র নাছির

করোনাভাইরাস সঙ্কট থেকে উত্তরণে সমালোচনা নয় বরং সমাধান খুঁজতে দেশের ‘সর্বস্তরের নাগরিকদের সম্মিলিত প্রয়াস’ প্রয়োজন বলে মন্তব্য করেছেন চট্টগ্রামের মেয়র আ জ ম নাছির উদ্দীন।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 June 2020, 03:48 PM
Updated : 29 June 2020, 03:48 PM

সোমবার নগরীর বিপণী বিতান দোকান কর্মচারীদের মাঝে সুরক্ষা সামগ্রী বিতরণ অনুষ্ঠানে তার এ মন্তব্য আসে।

মেয়র নাছির বলেন, “করোনাভাইরাস বৈশ্বিক এক মহামারী। এটাকে সামাল দিতে বিশ্বের সরকারপ্রধানরা বিভিন্ন পদক্ষেপ নিচ্ছেন। আমাদের মত উন্নয়নশীল দেশে জীবন ও জীবিকার সমন্বয়ে করোনা মহামারী নিয়ন্ত্রণের চেষ্টা চলছে।

“অথচ কেউ কেউ এর সমালোচনা করেই চলেছে। সমালোচনায় সঙ্কট হতে উত্তরণ সম্ভব নয়। সমাধান খুঁজতে হবে সম্মিলিতভাবে দেশের সর্বস্তরের নাগরিকদের। স্বাস্থ্যবিধি মেনে, সামাজিক দূরত্ব যতটা সম্ভব বজায় রেখে আমরা যদি দেশের প্রতিটি প্রয়োজনীয় সেক্টরকে সচল রেখে করোনাভাইরাসের প্রাদুর্ভাব মোকাবেলা করতে পারি, তবেই বাঁচবে দেশ, বাঁচবে দেশের সর্বস্তরের মানুষ।”

সরকার ‘সব দিক বিবেচনা করে’ শপিং মলসহ অন্যান্য ব্যবসাকেন্দ্র ‘সীমিত আকারে’ চালু রেখেছে মন্তব্য করে নাছির বলেন, “এতে করে কম বেশি সবাই উপকৃত হচ্ছেন। দেশের অর্থনীতি যদি দেউলিয়া হয়ে যায়, বেঁচে থাকলেও আমাদের ঘুরে দাঁড়াতে বেশ বেগ পেতে হবে। দেশ ও দেশের অর্থনৈতিক কর্মকাণ্ড ঠিক রেখে জনস্বাস্থ্য সংরক্ষণ সরকারের জন্য বড় চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে।”

দেশের মানুষ ‘সতর্ক থেকে’ সরকার ও প্রশাসনকে সহযোগিতা করলে এই সঙ্কট উত্তরণ ‘কঠিন হবে না’ বলে আশা প্রকাশ করেন নাছির।

দোকান কর্মচারীদের পরিচ্ছন্ন হয়ে দোকানে বসার পাশাপাশি ক্রেতারা এলে সামাজিক দূরত্ব বজায় রাখার ওপর জোর দেন তিনি।

মেয়র বলেন, “করোনাভাইরাস প্রতিরোধে আমাদের সবাইকে সচেতন থেকে কাজ করতে হবে। নিজেরা আক্রান্ত হলে অন্যের সেবার যে দায়িত্ব আমাদের কাঁধে, তা ভালোভাবে করতে পারবো না।” 

বিপনী বিতান কার্যালয়ে ব্যবসায়ী কল্যাণ সংস্থা ও বিপনী বিতান দোকান কর্মচারী ইউনিয়নের উদ্যোগে এই সুরক্ষা সামগ্রী বিতরণ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

মেয়রের একান্ত সচিব মোহাম্মদ আবুল হাশেম, বিপণী বিতান ব্যবসায়ী কল্যাণ সংস্থার সভাপতি মো. সাগির, বিপনী বিতান দোকান কর্মচারী ইউনিয়নের সভাপতি নির্মল কান্তি শীল, সাধারণ সম্পাদক মো. জাহাঙ্গীর আলম, বেলাল আহমদ, এস এম মামুনুর রশীদ, আনিসুল ইসলাম আনিস, অনিল ধর এ সময় উপস্থিত ছিলেন।