নকল হ্যান্ড স্যানিটাইজার তৈরিতে ৬ মাসের কারাদণ্ড

চট্টগ্রামে নকল হ্যান্ড স্যানিটাইজার তৈরি করায় এক প্রতিষ্ঠান মালিককে ছয় মাসের কারাদণ্ড দিয়েছে ভ্রাম্যমাণ আদালত।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 June 2020, 03:37 PM
Updated : 29 June 2020, 04:17 PM

সোমবার নগরীর দেওয়ানহাট এলাকার মধ্যম সুপারিওয়ালা পাড়ার এ আর চট্টলা কেমিকেল নামের প্রতিষ্ঠানে ওই অভিযান চালানো হয়।

প্রতিষ্ঠানটির মালিক মো. রাশেদকে ছয় মাসের কারাদণ্ড এবং ৫০ হাজার টাকা জরিমানা করে ভ্রাম্যমাণ আদালত।

সেখান থেকে বিপুল পরিমাণ নকল হ্যান্ড স্যানিটাইজার এবং স্যানিটাইজার, হারপিক, স্যাভলন ও হেক্সিসল তৈরির সরঞ্জাম জব্দ করা হয়।

চট্টগ্রাম জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. উমর ফারুক বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “আগে রিয়াজউদ্দিন বাজার ও হাজারী লেইনে এই প্রতিষ্ঠানের তৈরি নকল সুরক্ষা সামগ্রী জব্দ করেছিলাম। কিন্তু প্রতিষ্ঠানটি খুঁজে পাওয়া যাচ্ছিল না।

“ছদ্মবেশে ওই এলাকায় খোঁজ নিয়ে এই কারখানার সন্ধান পাই। সেখানে কোনো সাইনবোর্ড নেই। গলির ভেতর একটি টিনশেড বদ্ধ করে সব উপকরণ একসাথে রেখে স্যানিটাইজার, স্যাভলন, হারপিকসহ বিভিন্ন সুরক্ষা সামগ্রী বোতলজাত করা হচ্ছিল।”
ভ্রাম্যমাণ আদালত অভিযানে গিয়ে দেখতে পায়, কারখানাটিতে প্রায় শখানেক ড্রামে বিভিন্ন কেমিকেল রাখা। প্রতিষ্ঠানের মালিক মো. রাশেদ নিজেই বোতলজাত করে বিভিন্ন ব্র্যান্ডের নাম লেখা লেবেল লাগাচ্ছিলেন।

নির্বাহী ম্যাজিস্ট্রেট উমর ফারুক বলেন, এই সব অপরাধে মো. রাশেদকে ছয় মাসের কারাদণ্ড ও ৫০ হাজার টাকা জরিমানা করা হয়।

অভিযানে থাকা ওষুধ প্রশাসন অধিদপ্তরের সহকারী পরিচালক হোসাইন মোহাম্মদ ইমরান বলেন, নকল যে হ্যান্ড-রাব, হ্যান্ড স্যানিটাইজার, স্যাভলন ও হারপিক তৈরি করা হচ্ছিল সেগুলোর ওষুধ প্রশাসন অধিদপ্তরের কোনো অনুমোদন নেই।

“সেখানে কোনো ধরনের ল্যাব টেস্টের ব্যবস্থা নেই। খালি বোতল, লেবেল কার্টুন নিজেরা বাজার থেকে কিনে রং, ফ্লেভার, স্পিরিট ইত্যাদি মিশিয়ে নানা কোম্পানির মতো হুবহু নকল পণ্য তৈরি করছিল, যা খুবই ক্ষতিকর।”

অভিযানে প্রায় ২০ লাখ টাকা মূল্যের নকল পণ্য ও কাঁচামাল ধ্বংস করা হয়।