ক্ষতিকর ওষুধ-প্রসাধনী, এমএলএম কোম্পানিকে জরিমানা

মানবদেহের জন্য ক্ষতিকারক ওষুধ ও প্রসাধনী বিক্রি করায় চট্টগ্রাম নগরীর একটি মাল্টি লেভেল মার্কেটিং (এমএলএম) কোম্পানিকে ৫০ হাজার টাকা জরিমানা করেছে জেলা প্রশাসনের ভ্রাম্যমাণ আদালত।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 June 2020, 04:48 PM
Updated : 22 June 2020, 04:49 PM

সোমবার নগরীর মুরাদপুর আইকন টাওয়ার নামের ভবনে এক্সিলেন্ট ওয়ার্ল্ড নামের ওই প্রতিষ্ঠানে অভিযান চালানো হয়।

জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট উমর ফারুক বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “এক্সিলেন্ট ওয়ার্ল্ড নামের প্রতিষ্ঠানটি মাল্টি লেভেল মার্কেটিং পদ্ধতিতে ডাক্তারের পরামর্শ ছাড়াই বিভিন্ন ধরনের ওষুধ ও কসমেটিকস বিক্রয় করছে, যা মানব দেহের জন্য বিপদজনক।

“ওষুধগুলোর মধ্যে পাওয়ার সোর্স কিং, ভিটা পাওয়ার, ওমেগা ৩-৬-৯, হার্ট কেয়ার ও গ্যানো মরিং ফুড ক্যাপসুল নামের ওষুধ আছে।”

এ ধরনের ওষুধ বিক্রিতে প্রতিষ্ঠানটির ওষুধ প্রশাসন অধিদপ্তরের কোনো অনুমোদন নেই জানিয়ে নির্বাহী ম্যাজিস্ট্রেট উমর ফারুক বলেন, প্রতিষ্ঠানটিকে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

“এখানে একজনকে সদস্য হতে হলে সাত হাজার টাকার ওষুধ কিনতে হয়। আর নতুন কেউ যদি তার মাধ্যমে যুক্ত হন তাহলে তিনি কমিশন ৫০০ টাকা পান। এভাবে ব্যবসাটি পরিচালিত হচ্ছিল।”

ওষুধ প্রশাসন অধিদপ্তরের সহকারী পরিচালক হোসাইন মোহাম্মদ ইমরান বলেন, ওষুধগুলোর কোনো রেজিস্ট্রেশন নেই। প্রকৃতপক্ষে এসব ওষুধের সরকারের কোনো অনুমোদন না থাকায় এগুলো প্রেসক্রাইব করার কোন নিয়ম নেই। অভিযানে বিপুল পরিমাণ ওষুধ ও কাগজপত্র জব্দ করা হয়।