চট্টগ্রামে শনাক্ত কোভিড-১৯ রোগী ৬ হাজার ছাড়াল

চট্টগ্রাম জেলায় শনাক্ত কোভিড-১৯ রোগীর সংখ্যা ছয় হাজার ছাড়িয়ে গেল। এক সপ্তাহে রোগী বেড়েছে এক হাজার।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 June 2020, 08:17 AM
Updated : 20 June 2020, 08:17 AM

একদিনে নতুন ১৮৭ জনের মধ্যে করোনাভাইরাস সংক্রমণ পাওয়ার পর শনাক্ত রোগীর সংখ্যা হয়েছে মোট ছয় হাজার ৯৮ জন।

শনিবার চট্টগ্রাম জেলার সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি জানান, শুক্রবার চট্টগ্রাম ও কক্সবাজারের মোট পাঁচটি ল্যাবে ৭৭৩টি নমুনা পরীক্ষায় এ ফল আসে।

এরআগে ১৩ জুন শনাক্ত রোগীর সংখ্যা পাঁচ হাজার অতিক্রম করেছিল।

জেলা সিভিল সার্জন কার্যালয়ের হিসেব মতে, শুক্রবার পর্যন্ত সুস্থ হয়েছেন ৫৩৫ জন, যা শতকরা হিসেবে শনাক্তের ৮ দশমিক ৭৭ শতাংশ। আর মারা গেছেন ১৩৬ জন, যা শতকরা হিসেবে শনাক্ত রোগীর ২ দশমিক ২৩ শতাংশ।

নতুন শনাক্ত ১৮৭ জনের মধ্যে নগরীর বাসিন্দা ৯২ জন এবং বিভিন্ন উপজেলার মোট ৯৫ জন। এরমধ্যে বাঁশখালী উপজেলায় সর্বোচ্চ ২৯ জন শনাক্ত হয়েছে।

চট্টগ্রামের ফৌজদারহাট বিআইটিআইডি ল্যাবে নমুনা পরীক্ষা করা হয় ২৬৯টি। এদের মধ্যে পজিটিভ আসে ৪২ জনের যাতে নগরীর বাসিন্দা ২০ জন ও উপজেলার ২২ জন।

একইদিন চট্টগ্রাম মেডিকেল কলেজ ল্যাবে ২১৭টি নমুনা পরীক্ষা করে ৫৪ জনের শরীরে করোনাভাইরাসের অস্তিত্ব শনাক্ত হয়। যাদের মধ্যে ৪৯ জন নগরীর এবং পাঁচজন উপজেলার বাসিন্দা।

চট্টগ্রাম ভেটেরিনারি এন্ড এনিমেল সায়েন্সেস বিশ্ববিদ্যালয়ের (সিভাসু) ল্যাবে ১৫৪টি নমুনা পরীক্ষা করে ৩৯ জনের পজিটিভ আসে। এদের মধ্যে নগরীর চারজন এবং বিভিন্ন উপজেলার ৩৫ জন।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ল্যাবে ১২৪টি নমুনা পরীক্ষা করে ৪৯ জনের কোভিড-১৯ শনাক্ত হয়। তাদের মধ্যে নগরীর ১৯ জন এবং বিভিন্ন উপজেলার ৩০ জন।

অন্যদিকে কক্সবাজার মেডিকেল কলেজে চট্টগ্রামের নয়টি নমুনা পরীক্ষা হয়। এদের মধ্যে উপজেলার তিনজনের করোনাভাইরাস পজেটিভ হয়।

চট্টগ্রামে গত ২৪ ঘন্টায় সুস্থ হয়ে হাসপাতাল ছেড়েছেন মোট ২০ জন। এই নিয়ে সুস্থ হওয়া ব্যক্তির সংখ্যা দাঁড়াল ৫৩৫ জন।

গত ২৪ ঘণ্টায় চট্টগ্রামে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন আরও তিনজন, সে হিসেবে এ পর্যন্ত মোট মৃতের সংখ্যা ১৩৬ জন।