কর্মহীনদের জন্য বাজেটে ৫% বরাদ্দের দাবি যুব ইউনিয়নের

করোনাভাইরাস মহামারীর কারণে কর্মহীন ও বেকারদের কর্মসংস্থানের জন্য জাতীয় বাজেটে পাঁচ শতাংশ বরাদ্দ দেয়ার দাবি জানিয়েছে চট্টগ্রাম জেলা যুব ইউনিয়ন।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 June 2020, 06:52 PM
Updated : 12 June 2020, 06:52 PM

শুক্রবার বিকালে নগরীর চেরাগী পাহাড় মোড়ে সংগঠনটির এক সমাবেশ থেকে স্বাস্থ্যখাতেও বরাদ্দ বাড়ানোর দাবি জানানো হয়েছে।

কর্মসূচিতে যুব ইউনিয়ন চট্টগ্রাম জেলার সভাপতি রিপায়ন বড়ুয়া বলেন, করোনাভাইরাস মহামারীর কারণে দেশের স্বাস্থ্য ব্যবস্থার ভঙ্গুর চিত্র মানুষের সামনে ফুঠে উঠেছে। চট্টগ্রামসহ সারাদেশের মানুষ চিকিৎসার অভাবে মৃত্যুবরণ করছে।

“হাসপাতালগুলোতে নেই পর্যাপ্ত অক্সিজেন এবং আইসিইউ ব্যবস্থা। তাই স্বাস্থ্য ব্যবস্থাকে ঢেলে সাজানোর লক্ষ্যে এবারের বাজেটে পর্যাপ্ত বরাদ্দ এবং দুর্নীতি-অব্যবস্থাপনা দূর করার দাবি জানাচ্ছি।”

তিনি বলেন, সংক্রমণের চলমান সংকটকালীন সময়ে সকলের স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিতের পাশাপাশি তা মোকাবেলায় সবার মুখে ভাত ও সবার হাতে কাজেরও নিশ্চয়তা দিতে হবে।

রিপায়ন বড়ুয়া দেশের সার্বিক বিপুল বেকারত্ব পরিস্থিতির সাথে নতুন করে যুক্ত হওয়া তিন কোটি ৬০ লাখ কর্মহীন জনগোষ্ঠীর তীব্র সংকটের প্রতি প্রধানমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করে বলেন, “দেশের মোট শ্রমশক্তির বিপুল অংশকে কর্মহীন রেখে প্রকৃত উন্নয়ন সম্ভব নয়। করোনা পরিস্থিতির ফলে সৃষ্ট বিপর্যয়ে যা আরো বেশি প্রাসঙ্গিক।

“সরকারের বিগত কয়েক বছরের বাজেট বক্তৃতায় বারবার উল্লেখ করা হয়েছে কর্মসংস্থান সংকট দেশের প্রধান সমস্যা। সাবেক অর্থমন্ত্রী সংসদে বলেছেন, প্রতিবছর যে সংখ্যক যুবক কর্মবাজারে প্রবেশ করে তার ১৬ লক্ষের কাজের ব্যবস্থা আমাদের নেই।”

সমাবেশে বক্তারা বলেন, ২০০৮ সালের ৬৮ হাজার কোটি টাকার বাজেট বেড়ে পাঁচ লাখ কোটি অতিক্রম করলেও কর্মসংস্থান সংকট মোকাবেলায় পৃথক কোনো উল্লেখযোগ্য বরাদ্দ কখনই রাখা হয়নি। এই সরকার ২০০৮ সালের নির্বাচনের পূর্বে অঙ্গিকার করেছিল প্রতি ঘরে কর্মসংস্থান নিশ্চিত করবে। বাস্তবে তা কার্যকরে কোনো পদক্ষেপ নেয়া হয়নি।

সমাবেশে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন যুব ইউনিয়ন চট্টগ্রাম জেলার সাধারণ সম্পাদক উজ্জ্বল শিকদার, যুবনেতা শ্যামল লোধ, সুনন্দন শিকদার, রুপন কান্তি ধর, জাবেদ চৌধুরী, রাশিদুল সামির প্রমুখ।