স্বাস্থ্যসেবায় গড়িমসি শাস্তিযোগ্য: নাছির

করোনাভাইরাস মহামারীকালে বেসরকারি হাসপাতালগুলোতে স্বাস্থ্যসেবা পাওয়া কঠিন হয়ে পড়েছে মন্তব্য করে চট্টগ্রাম সিটি মেয়র আ জ ম নাছির বলছেন, যাদের অবহেলার কারণে রোগীরা মৃত্যুবরণ করছেন তারা শাস্তিযোগ্য কাজ করছেন।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 June 2020, 06:19 PM
Updated : 4 June 2020, 06:19 PM

বৃহস্পতিবার চট্টগ্রাম প্রেস ক্লাব ও উত্তর কাট্টলী হাসেম নাজির হেলথ সেন্টারে ‘করোনাভাইরাস টেস্টিং বুথ’র আনুষ্ঠানিক উদ্বোধনের সময় একথা বলেন তিনি।

সিটি মেয়র নাছির বলেন, “বেসরকারি হাসপাতালগুলোতে স্বাস্থ্যসেবা পাওয়া কঠিন হয়ে পড়েছে। যারা এই সময়ে রোগীদেরকে স্বাস্থ্যসেবা দেওয়ার ক্ষেত্রে গড়িমসি করছে এবং তাদের অবহেলার কারণে রোগীরা মৃত্যুবরণ করছে, তারা আসলে শাস্তিযোগ্য কাজ করছে।

“আমি আশা করি, বেসরকারি হাসপাতালগুলোসহ সবাই এহেন আচরণ থেকে বিরত থাকবেন।”

চট্টগ্রামে বেসরকারি হাসপাতাল ও ক্লিনিকগুলোতে বারবার উদ্যোগ নিয়েও কোভিড-১৯ রোগীদের সেবা নিশ্চিত করা সম্ভব হয়নি।

এরআগে মেয়র প্রার্থী রেজাউল করিম চৌধুরী, নগর আওয়ামী লীগ সহ-সভাপতি খোরশেদ আলম সুজন, বিএনপি ভাইস চেয়ারম্যান আবদুল্লাহ আল নোমান ও বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী তাদের ক্ষোভ ও উদ্বেগের কথা জানান।

পাশাপাশি ওয়ার্কার্স পার্টি ও ক্যাবসহ বিভিন্ন সংগঠন তাদের দাবি জানিয়েছে। 

এরপর বৃহস্পতিবার এ বিষয়ে মুখ খুললেন সিটি মেয়র নাছির।

নগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নাছির বলেন, “এখনই সময় আর্তমানবতার সেবায় হাতকে প্রসারিত করার। অনেক ডাক্তার, নার্সসহ স্বাস্থ্যকর্মীরা এই পরিস্থিতির মধ্যেও নিজের জীবনকে বিপন্ন করে মানুষকে স্বাস্থ্যসেবা দিচ্ছেন। 

“চিকিৎসা কেন্দ্র প্রতিষ্ঠা করা হয় মানুষকে সেবা দেওয়ার জন্য কিন্তু ইদানিং বিভিন্ন সংবাদ মাধ্যমে জানা যাচ্ছে, হাসপাতাল কর্তৃপক্ষ ঢালাওভাবে হাঁচি-কাশি, জ্বর ও শ্বাসকষ্টজনিত রোগে ভোগা রোগীদের ফিরিয়ে দেয়ায় মানুষজন রাস্তাঘাটে মারা যাচ্ছেন। এগুলো অত্যন্ত দুঃখজনক, প্রাইভেট বা যে কোনো হাসপাতালের এ ধরণের আচরণ অগ্রহণযোগ্য।”

বেসরকারি সংস্থা ব্র্যাকের সহায়তায় চট্টগ্রাম সিটি করপোরেশন (সিসিসি) কোভিড-১৯ পরীক্ষার নমুনা সংগ্রহ করতে ছয়টি বুথ স্থাপন করছে।

মেয়র বলেন, “এসব বুথ থেকে ব্র্যাক নমুনা সংগ্রহ করবে এবং সেগুলো পরীক্ষাগারে পাঠানো হবে। আমরা অন্যান্য বেসরকারি প্রতিষ্ঠানগুলোকেও এ জাতীয় ধারণা নিয়ে এগিয়ে আসতে উৎসাহ দিচ্ছি। অবশ্যই, এই ধরনের সুযোগ-সুবিধা করোনা টেস্ট বাড়াতে বাড়তি সুবিধা দেবে “

এই বুথগুলো প্রতিদিন সকাল ৯ টা থেকে দুপুর ২ টা পর্যন্ত গড়ে ৩০জনের নমুনা সংগ্রহ করবে।

উদ্বোধনী অনুষ্ঠানে চট্টগ্রাম প্রেস ক্লাব সভাপতি আলী আব্বাস, প্যানেল মেয়র নেছার উদ্দিন আহমেদ মঞ্জু, কাউন্সিলর নাজমুল হক ডিউক, সিটি মেয়রের একান্ত সচিব মোহাম্মদ আবুল হাশেম, প্রধান স্বাস্থ্য কর্মকর্তা সেলিম আকতার চৌধুরী প্রমুখ উপস্থিত ছিলেন।