চট্টগ্রামে কোভিড-১৯ চিকিৎসা নিশ্চিতে ৭ দাবি ওয়ার্কার্স পার্টির

চট্টগ্রামে করোনাভাইরাস আক্রান্ত রোগীদের জন্য পর্যাপ্ত চিকিৎসার ব্যবস্থা এবং বেসরকারি হাসপাতালগুলো সেবা প্রদান নিশ্চিতসহ সাত দফা দাবি দিয়েছে বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি চট্টগ্রাম জেলা।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 June 2020, 01:00 PM
Updated : 4 June 2020, 01:00 PM

বৃহস্পতিবার এক বিবৃতিতে এসব দাবি জানান জেলা কমিটির সভাপতি আবু হানিফ ও সাধারণ সম্পাদক শরীফ চৌহান।

বিবৃতিতে তারা বলেন, চট্টগ্রামে শনাক্ত রোগীর সংখ্যা দেশের জেলাগুলোর মধ্যে দ্বিতীয় সর্বোচ্চ। কোটি মানুষের আবাস চট্টগ্রাম জেলায় শুরু থেকে কোভিড-১৯ চিকিৎসায় প্রস্তুতি ও ব্যবস্থাপনার ঘাটতি প্রকট।

“মাত্র ১০টি আইসিইউ শয্যা আর ৩৫০টি বেড নিয়ে চলছে পুরো জেলার করোনাভাইরাস রোগীদের সেবা কার্যক্রম। পাশাপাশি শনাক্তকরণ পরীক্ষার সুযোগের অপ্রতুলতা এবং ফল পেতে দীর্ঘসূত্রিতার কারণে ব্যাহত হচ্ছে আক্রান্তদের চিকিৎসা।”

বিবৃতিতে বলা হয়, চট্টগ্রামে প্রতিদিন আক্রান্তের সংখ্যা বাড়ছে। সে হিসেবে হাসপাতালগুলোতে বিদ্যমান শয্যা সংখ্যা খুবই কম। পাশাপাশি শুরু থেকেই বেসরকারি হাসপাতালগুলোতে করোনাভাইরাস আক্রান্ত হয়ে থাকতে পারেন এমন সন্দেহে অন্য রোগের রোগীদেরও ভর্তি করানো হচ্ছে না।

“এমন প্রেক্ষাপটে চট্টগ্রামে পুরো চিকিৎসা ব্যবস্থার সংকটের চেহারা জনগণের সামনে উন্মুক্ত হয়ে গেছে। সাধারণ মানুষ চিকিৎসার জন্য দ্বারে দ্বারে ঘুরছে। কাঙ্ক্ষিত সেবা না পেয়ে এবং সেবা পেতে বিলম্ব হওয়ায় মৃত্যুর ঘটনা প্রতিদিনই বাড়ছে।”

সংক্রমণ থেকে চট্টগ্রামবাসীকে রক্ষা করতে হলে অবিলম্বে সাতটি দাবি পূরণ করতে সরকারের প্রতি আহ্বান জানানো হয়।

দাবির মধ্যে আছে- শনাক্ত ও সংক্রমণ ঝুঁকিতে থাকা এলাকা চিহ্নিত ও জোন ভাগ করে প্রতিটি জোনে এক বা একাধিক নমুনা সংগ্রহ বুথ স্থাপন, দ্রুততম সময়ে শনাক্তকরণ পরীক্ষার ফল প্রকাশ ও জোনভিত্তিক আইসোলেশন সেন্টার চালু করে উপসর্গ আছে এমন ব্যক্তিদের শুরু থেকেই আইসোলেশন কেন্দ্রে রেখে চিকিৎসা দেয়া।

পাশাপাশি চট্টগ্রাম জেনারেল হাসপাতালে চালুর অপেক্ষায় থাকা আটটি আইসিইউ অবিলম্বে চালু করে কোভিড-১৯ আক্রান্তদের আইসিইউ সুবিধা নিশ্চিতের দাবি জানানো হয় বিবৃতিতে।

অন্য দাবিগুলো হলো- একটি সমন্বিত ব্যবস্থার অধীনে কোন ধরনের রোগী কোন হাসপাতালে চিকিৎসা নেবেন সেটি নির্ধারণ ও বাস্তবায়ন করতে চিকিৎসক ও জনস্বাস্থ্য বিশেষজ্ঞদের নিয়ে কমিটি গঠন, কিডনি-ডায়বেটিস ও হৃদরোগসহ অন্যান্য রোগে আগে থেকে আক্রান্ত রোগীদের ডায়ালাইসিস ও হৃদরোগের চিকিৎসা দেয়া সম্ভব এরকম হাসপাতালে রেখে চিকিৎসার ব্যবস্থা করা।

এছাড়া চট্টগ্রামের চিকিৎস-নার্স ও স্বাস্থ্যসেবা কর্মীদের সুরক্ষা সামগ্রি ও চিকিৎসা সরঞ্জামের সরবরাহ নিশ্চিত করা, বেরসকারি হাসপাতালগুলোতে বিদ্যমান আইসিইউর মধ্যে খেকে কোভিড-১৯ আক্রান্ত রোগীদের জন্য ব্যবহার নির্দিষ্ট সংখ্যক আইসিইউ বেডে দ্রুত সেবা দান শুরু এবং করোনাভাইরাস আক্রান্ত রোগীদের জন্য শয্যা বৃদ্ধি ও আইসিইউ সংখ্যা বৃদ্ধির দাবি জানানো হয় বিবৃতিতে।