এসএসসি: পাসের হার ও জিপিএ-৫ দুদিকেই এগিয়েছে চট্টগ্রাম বোর্ড

চট্টগ্রাম শিক্ষাবোর্ডে চলতি বছর এসএসসি পরীক্ষায় পাসের হার ও জিপিএ-৫ প্রাওয়া শিক্ষার্থীর সংখ্যা গতবারের তুলনায় বেড়েছে।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 May 2020, 11:17 AM
Updated : 31 May 2020, 11:17 AM

রোববার চট্টগ্রাম মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক নারায়ন চন্দ্র নাথ বোর্ডের এবারের ফলাফল প্রকাশ করেন।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে তিনি বলেন, “ছাত্রীদের জিপিএ-৫ প্রাপ্তির সংখ্যা গত বছরের তুলনায় বেশি হওয়ায় এবং তিন পার্বত্য জেলায় পাসের হার বৃদ্ধি পাওয়ায় সার্বিক ফলাফল ভালো হয়েছে।”

এবার চট্টগ্রাম শিক্ষাবোর্ডে এবার পাসের হার ৮৪ দশমিক ৭৫ শতাংশ। জিপিএ-৫ পেয়েছে মোট ৯০০৮ জন পরীক্ষার্থী।

গতবার পাসের হার ছিল ৭৮ দশমিক ১১ শতাংশ।  জিপিএ-৫ পেয়েছিল ৭৩৯৩ জন।

ছাত্রদের মধ্যে এবার ছাত্র পাসের হার ৮৪ দশমিক ৯৩, অন্যদিকে ছাত্রীদের মধ্যে পাস করেছে ৮৪ দশমিক ৬০ শতাংশ।

পাসের হারে একটু পিছিয়ে থাকলেও জিপিএ-৫ প্রাপ্তির দিক থেকে এগিয়ে ছাত্রীরা। ৪৭৬৬ জন ছাত্রী এবং ৪২৪৫ জন ছাত্র এবার সর্বোচ্চ জিপিএ পেয়েছে।

চলতি বছর জিপিএ-৫ পাওয়া শিক্ষার্থীদের মধ্যে আট হাজার ৯৯ জন বিজ্ঞান বিভাগের, যা গত বছরের তুলনায় এক হাজার ১৪৫ জন বেশি। এবার ব্যবসায় শিক্ষায় ৮৪৯ জন এবং মানবিকে ৬০ জন জিপিএ-৫ পেয়েছে।

বিজ্ঞান বিভাগে এবার পাসের হার ৯২ দশমিক ২৩ শতাংশ, যা তিনটি বিভাগের মধ্যে সর্বোচ্চ। ২০১৯ সালে এ বিভাগে পাসের হার ছিল ৯১ দশমিক ৪৬ শতাংশ।

ব্যবসায় এবার শিক্ষা বিভাগে পাসের হার ৮৮ দশমিক ৬৭ শতাংশ, গতবার এ হার ছিল ৮০ দশমিক ৮৫ শতাংশ। 

আর মানবিক বিভাগে এবার পাস করেছে ৭৫ দশমিক ৮৪ শতাংশ শিক্ষার্থী; গত বছর এ বিভাগের পাসের হার ছিল ৬৫ দশমিক ৭৯ শতাংশ।

চট্টগ্রাম মহানগরীর স্কুলগুলোতে এবার পাসের হার গতবারের তুলনায় বেড়ে ৯০ দশমিক ৩৪ শতাংশ হয়েছে। গত বছর মহানগরীতে পাসের হার ছিল ৮৪ দশমিক ৩৮ শতাংশ।

মহানগর বাদে চট্টগ্রাম জেলায় পাসের হার এবার ৮৫ দশমিক ১৪ শতাংশ। আর পুরো চট্টগ্রাম জেলায় পাসের হার ৮৭ দশমিক ২৪ শতাংশ।

এছাড়া কক্সবাজার জেলায় ৮৪ দশমিক ৫৫ শতাংশ, রাঙামাটিতে ৭৮ দশমিক ৬৪ শতাংশ, খাগড়াছড়িতে ৬৮ দশমিক ৫৭ শতাংশ এবং বান্দরবান জেলায় ৭৩ দশমিক ২৮ শতাংশ পরীক্ষার্থী এবার মাধ্যমিক পাস করেছে।