নৌকায় ৫০ যাত্রী, কর্ণফুলীর ঘাট বন্ধ

চট্টগ্রামের কর্ণফুলী নদীর ১৪ নম্বর ঘাটে এক নৌকায় ৫০ জন যাত্রী পারাপার করায় নৌকার মালিককে জরিমানা এবং ওই ঘাট দিয়ে যাত্রী পরিবহন বন্ধ করে দিয়েছে ভ্রাম্যমাণ আদালত।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 May 2020, 04:49 PM
Updated : 27 May 2020, 04:49 PM

জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. উমর ফারুকের নেতৃত্বে বুধবার বিকেলে এ অভিযান পরিচালিত হয়।

উমর ফারুক বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, পতেঙ্গা ১৪ নম্বর ঘাটে এক নৌকায় ৫০ জনের মতো যাত্রী উঠেছিল। ঘাটের ইজারাদার আবদুস শুক্কুরকে আগেও সামাজিক দূরত্ব মেনে যাত্রী পারাপার করতে বলা হয়েছিল।

“সেটা না মানায় ঘাটটি দিয়ে নৌকায় যাত্রী পরিবহন বন্ধ করে দেওয়া হয়েছে। ইজারাদারের কাছ থেকে মুচলেকা নেওয়া হয়েছে। যাত্রীরা অভিযোগ করেন জনপ্রতি সাত টাকার ভাড়া ২০ টাকা করে নেওয়া হচ্ছিল। নৌকার মালিককে ১০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।”

ওই ঘাটে অভিযান চলার সময় আরও প্রায় চার শতাধিক মানুষ পারাপারের অপেক্ষায় ছিলেন। পরে প্রতি নৌকায় ১০ জন করে যাত্রী পারাপারের অনুমতি দিয়ে তাদের পার করা হয়।

এরপর থেকে ঘাটটি দিয়ে যাত্রীবাহী নৌকা চলাচল বন্ধ রাখা হয়।

নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. উমর ফারুক বলেন, ঘাটটি দিয়ে পণ্যবাহী নৌযান চলাচল করবে আগের মতো।

একই অভিযান দল নগরীর ইপিজেড এলাকায় ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে ভাড়ার যাত্রী নেওয়ায় একটি প্রাইভেটকারের চালককে এক হাজার টাকা জরিমানা করে। পাশাপাশি তিন যাত্রীকে তিনশ টাকা জরিমানা করা হয়।

পাশাপাশি ড্রাইভিং লাইসেন্স না থাকায় এক ট্রাক চালককে দুই হাজার টাকা জরিমানা করে ট্রাকটি ট্রাফিক পুলিশের কাছে হস্তান্তর করা হয়। পতেঙ্গা সৈকত এলাকায় অযথা ঘোরাঘুরি করায় পাঁচ ব্যক্তিকে মোট এক হাজার টাকা জরিমানা করা হয়।