চট্টগ্রামে পথশিশুদের মাঝে ঈদের পোশাক বিতরণ

ঈদ উপলক্ষে বন্দর নগরীর তিনশ পথশিশুর মাঝে নতুন কাপড় বিতরণ করেছে মুক্তিযোদ্ধার সন্তানদের একটি দল।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 May 2020, 04:25 PM
Updated : 23 May 2020, 04:25 PM

শনিবার নগরীর জিইসি, ওয়াসা মোড়, ইস্পাহানি মোড়, কাজির দেউরী, জুবলী রোড এলাকায় পথশিশুদের নতুন জামা দেওয়া হয়।

ইফেক্টিভ ক্রিয়েশন অন হিউম্যান অপিনিয়ন (ইকো) নামের সংস্থাটির প্রতিষ্ঠাতা কয়েকজন মুক্তিযোদ্ধার সন্তান।

১৪ এপ্রিল থেকে প্রতিদিন নগরীতে প্রতিদিন তিনশজন করে এক মাস ছিন্নমূল মানুষের মাঝে রান্না করা খাবার বিতরণ করে সংস্থাটি। প্রায় নয় হাজার মানুষের মাঝে খাবার বিতরণের পাশাপাশি হাটহাজারীর দুর্গম ত্রিপুরা পল্লীতেও খাবার বিতরণ করে তারা।

তাদের এসব উদ্যোগে বিভিন্ন সময় অংশ নিয়েছেন মুক্তিযোদ্ধা, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষকসহ দেশের বিভিন্ন প্রান্তের সুহৃদরা।

ঈদে শিশুদের পোশাক বিতরণ বিষয়ে ইকোর সম্পাদক চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) উদ্ভিদ বিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক ড. মোহাম্মদ ওমর ফারুক রাসেল বলেন, করোনাভাইরাসের প্রাদুর্ভাবের এই সময় পথশিশুরা এমনিতেই অনেক মানবেতর জীবন যাপন করছে।

“পথশিশুরা আমাদের সমাজের অবিচ্ছেদ্য অংশ। কিন্তু জীবনের প্রতিটি অধ্যায়ে পথশিশুরা বিভিন্ন ধরনের অবহেলা আর বঞ্চনার শিকার। এরা বরাবরই আনন্দ খুশি থেকে বঞ্চিত থাকে। এ দৃশ্য বড় বেদনাদায়ক ও অমানবিক। আমাদের সবার উচিত এই বেদনাদায়ক দৃশ্যকে আনন্দময় দৃশ্যে পরিণত করা।”

এ সময় ঈদের জামা পেয়ে ছোট শিশুরা খুশিতে মেতে ওঠে।

পোশাক বিতরণের সময় উপস্থিত ছিলেন ইকোর সভাপতি মোহাম্মদ সরওয়ার আলম চৌধুরী মনি, চবি শিক্ষক কাজেমুর নূর সোহাদ, সম্পাদকমন্ডলীর সদস্য এস এম আবু ইউসুফ সোহেল ও সাহেদ মুরাদ শাকো প্রমুখ।