চট্টগ্রামে করোনাভাইরাস আক্রান্ত হাজার ছাড়াল

দেশে করোনাভাইরাস আক্রান্তের সংখ্যা বাড়তে থাকার মধ্যে চট্টগ্রামে লাফিয়ে বাড়ছে নতুন রোগী, নতুন ২৫৭ জনকে নিয়ে বন্দর নগরী ও চট্টগ্রামের উপজেলাগুলোতে আক্রান্তের সংখ্যা হাজার ছাড়িয়েছে।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 May 2020, 07:35 PM
Updated : 20 May 2020, 07:36 PM

বুধবার চট্টগ্রামের তিনটি ও কক্সবাজার মেডিকেল কলেজ ল্যাবে করা নমুনা পরীক্ষায় ১৫৬ জনের নতুন করে করোনাভাইরাস শনাক্ত হয়। এদের সঙ্গে আগের দিন চট্টগ্রাম মেডিকেলের নমুনা পরীক্ষায় ১০১ জনের করোনাভাইরাস শনাক্ত হওয়ার ফল প্রকাশ করা হয়।

নতুন এই ২৫৭ জনকে নিয়ে চট্টগ্রাম মহানগর ও এর বিভিন্ন উপজেলায় মোট আক্রান্তের সংখ্যা দাঁড়াল এক হাজার ২৩৪ জনে। এদিন চট্টগ্রামে আক্রান্তদের মধ্যে চট্টগ্রাম নগর পুলিশের তিনজন কনস্টেবল, শিল্প পুলিশের ১৩ জন সদস্য এবং মারা যাওয়া বায়তুশ শরফের পীর মাওলানা কুতুব উদ্দিন রয়েছেন।

চট্টগ্রামের ফৌজদারহাটের বিআইটিআইডি, চট্টগ্রাম মেডিকেল কলেজ ল্যাব, চট্টগ্রাম ভেটেরিনারি অ্যান্ড অ্যানিম্যাল সায়েন্সেস বিশ্ববিদ্যালয় (সিভাসু) এবং কক্সবাজার মেডিকেল কলেজ ল্যাবে চট্টগ্রামের বাসিন্দাদের নমুনা পরীক্ষা করা হয়।

চট্টগ্রাম বিভাগীয় স্বাস্থ্য পরিচালক হাসান শাহরিয়ার কবির বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, ফৌজদারহাটের বিআইটিআইডি ল্যাবে বুধবার ২৩৯টি নমুনা পরীক্ষায় করোনাভাইরাস পজিটিভ পাওয়া গেছে ৪২ জনের। তাদের মধ্যে একজন পুরনো রোগীর পুনরায় পজিটিভ এসেছে।

নতুন আক্রান্তদের চট্টগ্রাম নগরীর ৩২ জন এবং নয়জন বিভিন্ন উপজেলার। এর মধ্যে চন্দনাইশের ছয়, বোয়ালখালীর এক এবং আনোয়ারা উপজেলার দুইজন আছেন।

জেলার সিভিল সার্জন সেখ ফজলে রাব্বী জানান, সিভাসু ল্যাবে পরীক্ষা করা ৯৬টি নমুনার মধ্যে চট্টগ্রামের ২৮ জনের পজিটিভ পাওয়া গেছে। এর মধ্যে চট্টগ্রাম মহানগরীর আছে ১৯ জন। উপজেলার মধ্যে বোয়ালখালীর দুই, পটিয়ার দুই এবং রাঙ্গুনিয়ার পাঁচজন আছেন।

কক্সবাজার মেডিকেল কলেজ ল্যাবে চট্টগ্রামের ১৮টি নমুনা পরীক্ষা করে করোনাভাইরাস সংক্রমণ পাওয়া গেছে ছয়জনের। এরা সবাই কক্সবাজার সংলগ্ন লোহাগাড়া ও সাতকানিয়া উপজেলার।

সিভিল সার্জন জানান, বুধবার চট্টগ্রাম মেডিকেল কলেজ ল্যাবে ১৭০টি নমুনা পরীক্ষা করে ৮১ জনের করোনাভাইরাস পজিটিভি পাওয়া গেছে। এর মধ্যে চট্টগ্রাম মহানগরী এলাকার ৭৯ জন এবং উপজেলা পর্যায়ে দুইজন আছেন।

এছাড়া মঙ্গলবার চট্টগ্রাম মেডিকেল কলেজ ল্যাবে ২০৩টি নমুনা পরীক্ষা করা হয়। সেখানে করোনাভাইরাস পজিটিভ পাওয়া গেছে ১০১ জনের। এর মধ্যে মহানগর এলাকার ৯৫ এবং উপজেলা পর্যায়ের রয়েছে ছয়জন।

সিভিল সার্জন জানান, মোট নমুনা পরীক্ষা হয়েছে ৭২৬টি এবং করোনাভাইরাস পজিটিভ এসেছে ২৫৭ জনের। এর মধ্যে মহানগর এলাকার ২২৫ জন এবং বিভিন্ন উপজেলার ৩২জন।

বুধবার আক্রান্তদের মধ্যে চট্টগ্রাম নগর পুলিশের তিনজন কনস্টেবল রয়েছে বলে জানান অতিরিক্ত উপ-কমিশনার (মিডিয়া) আবু বক্কর সিদ্দিক। এ পর্যন্ত পুলিশ সদস্য আক্রান্ত হয়েছেন ৮০ জন। এর বাইরে চট্টগ্রাম শিল্প পুলিশের ১৩ সদস্য করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন বলে জানা গেছে।

চট্টগ্রাম জেলায় এ পর্যন্ত করোনা ভাইরাসে আক্রান্ত ব্যক্তির সংখ্যা দাঁড়াল এক হাজার ২৩৪ জনে। এর মধ্যে মারা গেছেন ৪৫ জন, সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ১২৭ জন।