চট্টগ্রাম বিলবোর্ড উচ্ছেদের সঙ্গে ভবন মালিককে জরিমানা

চট্টগ্রাম নগরী থেকে চারটি অবৈধ বিলবোর্ড অপসারণ করেছে চট্টগ্রাম সিটি করপোরেশনের (সিসিসি) ভ্রাম্যমাণ আদালত।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 May 2020, 03:50 PM
Updated : 19 May 2020, 03:50 PM

মঙ্গলবার সিসিসির স্পেশাল ম্যাজিস্ট্রেট (যুগ্ম জেলা জজ) জাহানারা ফেরদৌস এবং নির্বাহী ম্যাজিস্ট্রেট আফিয়া আখতারের নেতৃত্বে এ অভিযান পরিচালিত হয়।

অভিযানে অবৈধভাবে ভবনের দেয়ালে বিলবোর্ড স্থাপন করায় নগরীর জাকির হোসেন রোড খুলশী ১ নম্বর সড়কের প্রবেশ মুখে আবুল হোসেন নামের এক ভবন মালিককে ১০ হাজার টাকা জরিমানা করা হয়।

অন্য তিনটি বিলবোর্ড নগরীর কোন এলাকা থেকে অপসারণ করা হয়েছে, তা জানাতে পারেননি সিসিসির ভারপ্রাপ্ত জনসংযোগ কর্মকর্তা কালাম চৌধুরী।

তবে অবৈধ বিলবোর্ড উচ্ছেদের এ অভিযান চলবে বলে জানান তিনি।

মেয়র হিসেবে দায়িত্ব গ্রহণের পর চট্টগ্রাম নগরীকে বিলবোর্ডমুক্ত করার ঘোষণা দিয়েছিলেন আ জ ম নাছির উদ্দীন।

২০১৬ সালের ১৪ জানুয়ারি রাত থেকে বিলবোর্ড অপসারণে নগরীতে ‘ক্র্যাশ প্রোগ্রাম’ শুরু করে চট্টগ্রাম সিটি করপোরেশন। পাশাপাশি এই অভিযানে চট্টগ্রাম জেলা প্রশাসনের একাধিক নির্বাহী ম্যাজিস্ট্রেটও অংশ নিয়েছিলেন।

সিসিসির হিসাব মতে, তখন নগরীতে বিলবোর্ড, ইউনিপোল ও মিনিপোল ছিল ছয় হাজারের মতো।

টানা অভিযানে নগরী তখন বিলবোর্ডমুক্ত হয়। ফলে নগরীর বিভিন্ন পাহাড় এবং দৃষ্টিনন্দন স্থান দীর্ঘদিন পর নগরবাসীর দৃষ্টিসীমায় আসতে শুরু করে।

নগরীতে নতুন করে আর কোনো বিলবোর্ড স্থাপনের অনুমতি দেওয়া হবে না বলেও তখন ঘোষণা দিয়েছিলেন মেয়র নাছির।

গত বছরের মাঝামাঝি থেকে নগরীর চকবাজার, খুলশী, দেওয়ানহাট ব্রিজ, জিইসি সংলগ্ন এলাকায় আবার দুয়েকটি করে বিলবোর্ড দেখা যেতে থাকে।

সম্প্রতি এ নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যম ও স্থানীয় গণমাধ্যমে আবার আলোচনা শুরু হলে মঙ্গলবার বিলবোর্ড উচ্ছেদে অভিযান চালালো সিসিসি।