করোনাভাইরাস: সিভাসুতে নমুনা পরীক্ষা শুরু

চট্টগ্রামের ভেটেরিনারি অ্যান্ড অ্যানিম্যাল সায়েন্স বিশ্ববিদ্যালয়ের (সিভাসু) ল্যাবে করোনাভাইরাসের পরীক্ষা শুরু হয়েছে।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 April 2020, 03:01 PM
Updated : 25 April 2020, 03:01 PM

ফৌজদারহাটের বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল অ্যান্ড ইনফেকশাস ডিজিজেস (বিআইটিআইডি) থেকে পাঠানো ২০টি নমুনা পরীক্ষার মধ্য দিয়ে শনিবার সিভাসু ল্যাবে এ কার্যক্রম শুরু হয়।

এটি চট্টগ্রাম জেলার দ্বিতীয় ল্যাব যেখানে নতুন করোনাভাইরাস শনাক্তের জন্য নমুনা পরীক্ষা করা হচ্ছে। এতদিন চট্টগ্রামে কেবল বিআইটিআইডিতে এ পরীক্ষা হচ্ছিল। চট্টগ্রাম বিভাগের অন্যান্য জেলা থেকে পাঠানো নমুনাও সেখানে পরীক্ষা করা হচ্ছে।

সিভাসুর প্যাথলজি ও প্যারাসাইটোলজি বিভাগের অধ্যাপক জুনায়েদ সিদ্দিকী বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, দুইজন শিক্ষক এবং ছয়জন শিক্ষার্থীকে নিয়ে এই ল্যাবের কার্যক্রম চলছে। ভবিষ্যতে লোকবল আরও বাড়ানো হবে।

“প্রথম দিন বিআইটিআইডি থেকে আমাদের ২০টি নমুনা দেওয়া হয়েছে। পরে নমুনার সংখ্যা আরও বাড়বে। পরীক্ষার ফলাফল বিআইটিআইডিতে পাঠিয়ে দেওয়া হবে, সেখান থেকেই প্রতিবেদন দেওয়া হবে।”

পর্যাপ্ত টেস্টিং কিট পাওয়া গেলে সিভাসু ল্যাবের পিসিআর মেশিনে প্রতিদিন ২০০-২৫০টি নমুনা পরীক্ষা করা সম্ভব বলে কর্তৃপক্ষ জানিয়েছে।

গত ২১ এপ্রিল সিভাসুর ল্যাবে করোনাভাইরাস পরীক্ষার অনুমতি দেওয়া হয়। এরপর গত বৃহস্পতিবার শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল এ ল্যাবের উদ্বোধন করেন।

এর বাইরে চট্টগ্রাম মেডিকেল কলেজে আরও একটি ল্যাব স্থাপন হচ্ছে। ঢাকা থেকে পিসিআর মেশিন এসে পৌঁছালেও এখনও তা স্থাপনের কাজ শেষ হয়নি।