বিধিনিষেধের মধ্যে নৌকায় যাত্রীতে ঠাসাঠাসি, জরিমানা

নভেল করোনাভাইরাসের প্রকোপের কারণে জনসমাগম এড়ানোর নির্দেশনা থাকলেও ধারণ ক্ষমতার তিনগুণেরও বেশি যাত্রী নিয়ে নৌকা চলছিল কর্ণফুলী নদীতে। আর যাত্রীদের মধ্যে আটজন আর বেরিয়েছিলেন প্রমোদ ভ্রমণে।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 April 2020, 04:27 PM
Updated : 8 April 2020, 04:31 PM

বুধবার বিকালে নদীর ১৫ নম্বর ঘাট সংলগ্ন এলাকায় ২৬ জন যাত্রীসহ একটি নৌকা  আটকের পর এমন তথ্য পেয়েছে জেলা প্রশাসন।

পরে প্রমোদ ভ্রমণে বের হওয়া আট যাত্রী, একটি শিপিং কোম্পানি এবং বোট মালিককে জরিমানা করা হয়েছে।

চট্টগ্রাম জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও সহকারী কমিশনার (ভূমি, পতেঙ্গা) এহসান মুরাদ বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, ১৫ নম্বর ঘাট দিয়ে সামাজিক দূরত্ব অমান্য করে নৌকায় অতিরিক্ত যাত্রী বহন করা হচ্ছে এমন অভিযোগের ভিত্তিতে অভিযান চালানো হয়।

“ঘাটে গিয়ে দেখি বোটটি ছেড়ে দিয়েছে। মাইকিং করে তাদের ফেরত আনি। ৮ জন ধারণক্ষমতার বোটটিতে যাত্রী ছিলেন ২৬ জন। এরমধ্যে এসএন শিপিং কোম্পানি নামের একটি প্রতিষ্ঠানের ১৮ জন কর্মী ছিলেন।”

ওই কর্মীরা কর্ণফুলী নদীতে নোঙর করা জাহাজে কাজ করতে যাচ্ছিলেন বলে জানান।

নির্বাহী ম্যাজিস্ট্রেট এহসান মুরাদ বলেন, এসএন শিপিং কোম্পানির প্রতিনিধি এসে দোষ স্বীকার করলে প্রতিষ্ঠানটিকে ২০ হাজার টাকা জরিমানা করা হয়।

“অবাক করা বিষয় ঘর থেকে অতি প্রয়োজন ছাড়া বের না হওয়ার বিধিনিষেধের মধ্যে ওই বোটটিতে আটজন যাত্রী ভ্রমণে বেরিয়েছিলেন। ওই আট যাত্রীকে মোট দুই হাজার দুইশ টাকা জরিমানা করা হয়েছে। আর্থিক সামর্থ্য বিবেচনায় বোট মালিককে পাঁচ হাজার টাকা জরিমানা করা হয়।”

বোটটি জব্দ করে ঘাট ইজারাদারের জিম্মায় দিয়ে সেটি আর নদীতে চলাচল না করার নির্দেশনা দিয়েছেন জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট এহসান মুরাদ।

তিনি বলেন, ঘাটের ইজারাদারকে বলা হয়েছে আমদানি-রপ্তানি পণ্য খালাসের সাথে যুক্ত বিভিন্ন প্রতিষ্ঠানের কর্মচারী-কর্মকর্তা ও সংশ্লিষ্টরাই শুধু ১৫ নম্বর ঘাট থেকে বোটে চলাচল করতে পারবেন। অন্য কেউ যেন এসব বোটে না চড়েন।

কর্ণফুলী নদীর ১৫ নম্বর ঘাটের অদূরেই মোহনা এবং বিপরীতে আনোয়ারা উপজেলা। নদীতে নোঙর করা জাহাজে এবং দক্ষিণ পাড়ে আনোয়ারায় বিভিন্ন শিল্প কারখানা ও বসতিতে বসবাসকারীরা ওই ঘাট দিয়ে বোটে যাতায়াত করেন।

এই অভিযানে সেনাবাহিনী ও র‌্যাব সদস্যরা সহযোগিতা করেন।