চট্টগ্রামে নভেল করোনাভাইরাসে নতুন আক্রান্ত নেই

চট্টগ্রামে সন্দেহভাজন আরও ৮৭ জনের নমুনা পরীক্ষা করে তাদের কারও মধ্যে নভেল করোনাভাইরাস পাওয়া যায়নি বলে চট্টগ্রামের সিভিল সার্জন সেখ ফজলে রাব্বী মিয়া জানিয়েছেন।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 April 2020, 11:11 AM
Updated : 8 April 2020, 11:38 AM

এর ফলে ফৌজদারহাটের বাংলাদেশ ইন্সটিটিউট অব ট্রপিক্যাল অ্যান্ড ইনফেকশাস ডিজিজেস-বিআইটিআইডির পরীক্ষাগারে শনাক্ত কোভিড-১৯ রোগীর সংখ্যা দুজনই রয়েছে।

সিভিল সার্জন বুধবার বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, মঙ্গলবার নতুন ৮৭ জনের নমুনা পরীক্ষা করা হয়। তাতে নতুন করে কভিড-১৮ আক্রান্ত কোনো রোগী পাওয়া যায়নি।

“এছাড়া চট্টগ্রামে প্রথম শনাক্ত হওয়া ৬৭ বছর বয়সী রোগীর নমুনা দ্বিতীয় দফায় পরীক্ষা করে নভেল করোনাভাইরাস পজেটিভ এসেছে।”

তবে সিভিল সার্জন আগের রাতে মোট ৮৯টি নমুনা পরীক্ষার কথা জানালেও বুধবার তা থেকে কমিয়ে দ্বিতীয় দফার একটি নমুনাসহ মোট ৮৮টি পরীক্ষার তথ্য দেন। একটি নমুনা কমার কোনো ব্যাখ্যা পাওয়া যায়নি।

বিআইটিআইডিতে বুধবার পর্যন্ত মোট ২৪৯টি নমুনা পরীক্ষা করা হয়েছে, যার এখন পর্যন্ত দুজনের নভেল করোনাভাইরাস পজিটিভ এসেছে।

গত শুক্রবার চট্টগ্রামে প্রথম কোভিড-১৯ রোগী হিসেবে শনাক্ত নগরীর দামপাড়ার ওই বৃদ্ধ তার সৌদি আরব ফেরত মেয়ে বা তার শাশুড়ির কাছ থেকে আক্রান্ত হয়ে থাকতে পারেন বলে ধারণা করা হচ্ছে।

দুই দিন পর সুপার শপ দি বাস্কেটের কর্মী তার ছেলেও চট্টগ্রামের কোভিড-১৯ আক্রান্ত হিসেবে শনাক্ত হন।

ওই বৃদ্ধের মেয়ে ও তার শ্বাশুড়ি গত মার্চ চট্টগ্রাম বিমানবন্দর দিয়ে দেশে ফেরেন। সেখানে স্ক্রিনিংয়ে তাদের মধ্যে কোনো উপসর্গ ধরা না পড়ায় তাদের হোম কায়ারেন্টিনে থাকতে বলা হয়।

নিজ বাড়িতেই মেয়ের কোয়ারেন্টিনের মেয়াদ শেষ হওয়ার পর ওই বৃদ্ধ ২ এপ্রিল পরীক্ষায় নভেল করোনাভাইরাস আক্রান্ত বলে শনাক্ত হন। কিন্তু এর মধ্যে তার অসুস্থতার তথ্য তার মেয়ে প্রশাসনের কাছে গোপন করেন।