এক গাড়িতে আটজন!

করোনাভাইরাস সংক্রমণ এড়াতে যখন সামাজিক দূরত্বকে সবচেয়ে গুরুত্ব দেওয়া হচ্ছে, তখন চট্টগ্রামে একটি প্রাইভেটকারে গাদাগাদি করে যাচ্ছিলেন একটি সুপার শপের আট কর্মী।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 April 2020, 02:25 PM
Updated : 7 April 2020, 03:59 PM

মঙ্গলবার সন্ধ্যা পৌনে ৬টার দিকে নগরীর জাকির হোসেন সড়কে দায়িত্ব পালনের সময় প্রাইভেট কারটিকে দেখে আটকানোর পর সুপার শপ ‘শপিং ব্যাগ’কে ২০ হাজার টাকা জরিমানা করেছে জেলা প্রশাসনের ভ্রাম্যমাণ আদালত।

ওই গাড়িতে ‘শপিং ব্যাগ’র সাত নারী কর্মী বাসায় ফিরছিলেন। চালকসহ গাড়িটিতে ছিলেন মোট আটজন।

ভ্রাম্যমাণ আদালত পরিচালনাকারী চট্টগ্রাম জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. তৌহিদুল ইসলাম বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “ওই গাড়িতে কোনো ধরনের সামাজিক দূরত্ব বজায় না রেখে বিপদজনকভাবে সাতজন প্রতিষ্ঠানটির নারী কর্মী বাসায় ফিরছিলেন। চালকসহ মোট আটজন ওই গাড়িতে ছিলেন।”

পরে ঘটনাস্থলে ডেকে আনা হয় শপিং ব্যাগ’র পরিচালক স্বপন দাশকে।

তৌহিদুল বলেন, “স্বপন দাশ পুরো ঘটনায় তাদের কর্তৃপক্ষের দোষ স্বীকার করেন।”

তিনি বলেন, “গাদাগাদি করে গাড়িতে কর্মী পরিবহন একটি অবহেলাজনিত কাজ। যখন বারবার সামাজিক দূরত্ব বজায় রাখার কথা বলা হচ্ছে তখন এভাবে কর্মী বহনের মাধ্যমে করোনাভাইরাস সংক্রমণও ঘটতে পারে।”

তাই দণ্ডবিধি ১৮৬০ এর ২৬৯ ধারায় শপিং ব্যাগ সুপার শপের পরিচালক স্বপন দাশকে ২০ হাজার টাকা জরিমানা করা হয়।

নগরীর আলমাস সিনেমার মোড় সংলগ্ন এলাকায় শপিং ব্যাগ সুপার শপটি অবস্থিত।

একই অভিযান দল নগরীর জিইসি মোড় এলাকায় কামাল স্টোর নামের একটি দোকানের ভিতর সামাজিক দূরত্ব না মেনে ক্রেতা সমাগম ঘটিয়ে পণ্য বিক্রি করায় তাদের ১০ হাজার টাকা জরিমানা করে।

প্রায় লাখ টাকা জরিমানা

সামাজিক দূরত্ব বজায় রাখতে ও জনগণের অবাধ চলাচল নিয়ন্ত্রণে নগরীতে অভিযান চালিয়ে ৫২ ব্যক্তি ও প্রতিষ্ঠানকে মোট ৯৯ হাজার ৩৬০ টাকা জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত।

মঙ্গলবার চট্টগ্রাম জেলা প্রশাসনের ১০ জন নির্বাহী ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে সেনাবাহিনী ও পুলিশের সহায়তায় এসব অভিযান পরিচালিত হয়।

নগরীর খুলশী, চান্দগাঁও, বায়েজিদ, পাঁচলাইশ, চকবাজার, পাহাড়তলি, আকবর শাহ, পতেঙ্গা, লালখান বাজার, জিইসি, বন্দর ও হালিশহর এলাকায় চেকপোস্ট বসিয়ে জনগণের অবাধ চলাফেরা কঠোরভাবে নিয়ন্ত্রণ করতে এ অভিযান চালানো হয়।

জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. তৌহিদুল ইসলাম বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “বিনা কারণে ঘরের বাইরে ঘোরাঘুরি, জরুরী সেবা ও পণ্য ছাড়া অন্য দোকান খোলা রাখা, অলিগলিতে আড্ডা দেয়া, বিনা প্রয়োজনে গাড়ি ও মোটর সাইকেল নিয়ে বের হওয়ায় জরিমানা করা হয়েছে।”

এসব ঘটনায় ৫২ ব্যক্তি ও প্রতিষ্ঠানকে মোট ৯৯ হাজার ৩৬০ টাকা জরিমানা করা হয়েছে বলে জানান তিনি।