ফেইসবুকে প্রতারণার ফাঁদ, যুবক গ্রেপ্তার

কখনও ব্যাংক, কখনও আন্তর্জাতিক উন্নয়ন সংস্থার কর্মী আবার কখনও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী- এমন নানা পরিচয় দিয়ে ফেইসবুকে প্রতারণার ফাঁদ পেতে অর্থ হাতিয়ে নেওয়া এক যুবককে গ্রেপ্তার করেছে চট্টগ্রাম পুলিশ।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Feb 2020, 06:14 PM
Updated : 27 Feb 2020, 06:14 PM

গ্রেপ্তার যুবকের নাম সুজাউল হক (২৭)। গাইবান্ধার গোবিন্দগঞ্জে তার বাড়ি হলেও তার বেড়ে ওঠা চট্টগ্রামে পরিবারের সঙ্গে।

সুজাউল ‘রাইসা মেহজাবিন’  নামে একটি ভুয়া ফেইসবুক আইডির মাধ্যমে বিভিন্ন শ্রেণির মানুষের সঙ্গে বন্ধুত্ব করে লাখ লাখ টাকা হাতিয়ে নিয়েছে বলে জানায় পুলিশ।

নগর পুলিশের দক্ষিণ জোনের ভারপ্রাপ্ত উপ-কমিশনার বিজয় বসাক জানান, বেশ কয়েকটি অভিযোগের পর কোতোয়ালি থানা পুলিশের কয়েকদিনের চেষ্টায় বুধবার রাতে বায়েজিদ বোস্তামী থানার টেক্সটাইল এলাকার বাসা থেকে সুজাউলকে গ্রেপ্তার করা হয়।

তিনি বলেন, “মেয়ের নামে ফেইসবুক আইডি দেখলে অনেকের মনে ‘বন্ধুত্ব’ গড়ার প্রবৃত্তি জন্মে। যার কারণে এ ধরনের আইডিটিতে অনেক নক করে। সুজাউলও মেয়েদের নামে ফেইসবুক আইডি করায় অনেকের সাথে তার ফেইসবুক বন্ধুত্ব হয়।

“এর সুযোগে সে বিভিন্ন দিবসে নানা রকম আবেগী স্ট্যাটাস দেয় ফেইসবুকে। পাশাপাশি মায়ের মৃত্যুর সংবাদ লিখেও অনেকের সাথে প্রতারণা করেছে সুজাউল।”

কোতোয়ালি থানার ওসি মোহাম্মদ মহসিন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, নিজের ফেইসবুক আইডি থেকে ‘রাইসা মেহজাবিনের চিকিৎসার জন্য এবং ‘রাইসা মেহজাবিন’ আইডি থেকে মায়ের অসুস্থতা কিংবা মৃত্যুর খবর দিয়ে টাকা হাতিয়ে নিতেন সুজাউল।

কোতোয়ালি থানার এসআই সজল দাশ বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “অনেকে তার সাথে কথা বলতে চাইলেও সুজাউল কথা বলত না। আবার অনেকের সাথে রাইসা মেহজাবিনের চাচাত ভাই বলে কথা বলত এবং তাদের বলত মেহজাবিন খুব অসুস্থ। তার গলায় অপারেশন হয়েছে। এজন্য সে বিভিন্ন ধরনের ছবি সংগ্রহ করে তা পোস্টও করত।”

মায়ের অসুস্থতা এবং মৃত্যুর খবর বলে সুজাউল সর্বনিম্ন ৫০০ টাকা থেকে সর্বোচ্চ ৯০ হাজার টাকা পর্যন্ত মানুষের কাছ থেকে হাতিয়ে নিয়েছে বলে জানায় পুলিশ।

এদিকে সুজাউলকে গ্রেপ্তারের খবর শুনে কোতোয়ালি থানায় গিয়ে অনেক ভুক্তভোগী যোগাযোগ করেন।

তাদের মধ্যে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষার্থী বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানান, সুজাউল ‘রাইসা মেহজাবিন’ আইডি থেকে নিজেকে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগ থেকে স্নাতকোত্তর সম্পন্ন করেছে বলে দাবি করে। রেডক্রসের কর্মী হিসেবে কক্সবাজারের রোহিঙ্গা ক্যাম্পে কর্মরত বলে জানায়। মায়ের অসুস্থতা ও মৃত্যুর কথা বলে তার কাছ থেকে কয়েক দফায় প্রায় ১০ হাজার টাকার মতো নিয়েছে বলে অভিযোগ করেন।