ছিনতাই ঠেকাতে চবির ছয় স্থানে বেড়াতে মানা

ছিনতাই ঠেকাতে ক্যাম্পাস ও ক্যাম্পাস সংলগ্ন এলাকার ছয়টি স্পট ভ্রমণে নিষেধ করেছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) কর্তৃপক্ষ। 

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Feb 2020, 09:42 AM
Updated : 25 Feb 2020, 09:42 AM

স্পটগুলো হল- চালন্দা গিরিপথ, ঝর্ণার পাড়, টেলিটক পাহাড়, শহীদ আব্দুর রব হলের পেছনের পাহাড়, বিজ্ঞান অনুষদ ও জীব বিজ্ঞান অনুষদের পেছনের পাহাড়। এর মধ্যে চালন্দা গিরিপথটি ক্যাম্পাসের বাইরে।

মঙ্গলবার প্রক্টর এস এম মনিরুল হাসান স্বাক্ষরিত এক বিজ্ঞাপ্তিতে বলা হয়, কিছুদিন যাবৎ চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে বিভিন্ন ঝুঁকিপূর্ণ জায়গায় ছিনতাইকারীদের দৌরাত্ম্য বেড়ে যাওয়ার কারণে সাধারণ ছাত্র-ছাত্রীদের নিরাপত্তা নিয়ে বিশ্ববিদ্যালয় প্রশাসন উদ্বিগ্ন। 

“বিশ্ববিদ্যালয় একটি বিস্তৃত এলাকা এবং পর্যাপ্ত নিরাপত্তার অভাব থাকার কারণে ২৪ ঘণ্টা নিরাপত্তা নিশ্চিত করা অত্যন্ত দুরূহ কাজ। বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত সাধারণ ছাত্র-ছাত্রীদের চালন্দা গিরিপথ, ঝর্ণার পাড়, টেলিটক পাহাড়, শহীদ আব্দুর রব হলের পেছনের পাহাড়, বিজ্ঞান অনুষদ ও জীববিজ্ঞান অনুষদের পেছনের পাহাড়ে বিনা অনুমতিতে প্রবেশ/ভ্রমণ না করার জন্য বিশেষভাবে অনুরোধ করা যাচ্ছে।”

বিনা অনুমতিতে কেউ অন্য জায়গায় প্রবেশ করে হয়রানি বা ক্ষতির শিকার হলে তার জন্য বিশ্ববিদ্যালয় প্রশাসন দায়ী থাকবে না বলেও বিজ্ঞপ্তিতে বলা হয়েছে।

প্রক্টর এস এম মনিরুল ইসলাম বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “ঝুকিপূর্ণ স্থানগুলোর বিষয়ে ছাত্রদের সচেতন করার জন্য এ নির্দেশনা দেওয়া হয়েছে।”

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে প্রায়ই ছিনতাইয়ের ঘটনা ঘটে। গত ১০ ফেব্রুয়ারি সমাজবিজ্ঞান অনুষদসংলগ্ন টেলিটক পাহাড়ে বেড়াতে গিয়ে ছিনতাইয়ের শিকার হন বিশ্ববিদ্যালয়ের ১৬ শিক্ষার্থী।