সুদীপ্ত হত্যার আসামি আ.লীগ নেতা মাসুম জামিনে মুক্ত

চট্টগ্রাম মহানগর ছাত্রলীগের নেতা সুদীপ্ত বিশ্বাস হত্যা মামলার আসামি আওয়ামী লীগ নেতা দিদারুল আলম মাসুম জামিনে মুক্তি পেয়েছেন। 

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Jan 2020, 11:19 AM
Updated : 29 Jan 2020, 03:17 PM

বুধবার বিকালে তাকে চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগার থেকে ছেড়ে দেওয়া হয় বলে সিনিয়র জেল সুপার কামাল হোসেন জানিয়েছেন।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে তিনি বলেন, “উচ্চ আদালতের জামিনের আদেশ কারাগারে আসার পর যাচাই-বাছাই করে মাসুমকে মুক্তি দেওয়া হয়।”

গত ৪ অগাস্ট লালখান বাজার ওয়ার্ড আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মাসুমকে ছাত্রলীগ নেতা সুদীপ্ত হত্যা মামলায় ঢাকা থেকে গ্রেপ্তার করে পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন (পিবিআই)।

এর পর ১৫ সেপ্টেম্বর উচ্চ আদালত থেকে জামিন নিয়ে কারাগার থেকে ছাড়া পান মাসুম। পরে রাষ্ট্রপক্ষের আবেদনের প্রেক্ষিতে জামিন আদেশ বাতিল করে আদালত। 

১৩ নভেম্বর চট্টগ্রাম আদালতে আত্মসমর্পণ করলে আদালত তাকে কারাগারে পাঠানোর আদেশ দেন।

২০১৭ সালের ৬ অক্টোবর সকালে নগরীর দক্ষিণ নালাপাড়ার বাসা থেকে ডেকে নিয়ে পিটিয়ে হত্যা করা হয় নগর ছাত্রলীগের সহ-সম্পাদক সুদীপ্তকে। 

ওই ঘটনায় সুদীপ্তর বাবা মেঘনাথ বিশ্বাস বাবুল বাদী হয়ে সদরঘাট থানায় অজ্ঞাত পরিচয় সাত-আটজনকে আসামি করে মামলা করেন।

হত্যাকাণ্ডের এক বছর পর বাদীর আবেদনে আদালত পিবিআইকে মামলাটি তদন্তের দায়িত্ব দেয়। ২০১৮ সালের নভেম্বর মাসে পিবিআই মামলার তদন্ত শুরু করে।

গত বছরের জুলাই মাসে পিবিআই'র হাতে গ্রেপ্তার মিজান নামে একজনের জবানবন্দিতে সুদীপ্ত হত্যার নির্দেশ দাতা হিসেবে মাসুমের নাম আসে।

এর মধ্যে ১৪ নম্বর লালখান বাজার ওয়ার্ড কাউন্সিলর এফ কবির মানিক গত বছরের ২২ জুলাই দিদারুল আলম মাসুমের অস্ত্রের লাইসেন্স বাতিলের আবেদন করেন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে।

৩১ জুলাই মাসুমের দুটি অস্ত্রের নিবন্ধন বাতিল করে স্বরাষ্ট্র মন্ত্রণালয়। গত ৩ অগাস্ট বিকালে মাসুম নিজে গিয়ে অস্ত্রগুলো খুলশী থানায় জমা দেন। 

হত্যাকাণ্ডের পর মহানগর ছাত্রলীগের একাধিক নেতা বলেছিলেন, সিটি কলেজ ছাত্রলীগের একাংশের নিয়ন্ত্রণকর্তা কলেজ ছাত্রলীগের সাবেক সভাপতি, বর্তমানে নগরীর লালখান বাজার ওয়ার্ড আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মাসুমের অনুসারীরাই সুদীপ্তকে পিটিয়ে মেরেছে।