চবি ছাত্রলীগের একাংশের অবরোধ শিথিল

পাঁচ দফা দাবি জানিয়ে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ডাকা অনির্দিষ্টকালের অবরোধ তিন দিনের জন্য শিথিল করেছে ছাত্রলীগের একাংশ।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Jan 2020, 02:03 PM
Updated : 23 Jan 2020, 02:03 PM

বৃহস্পতিবার বিকালে ক্যাম্পাসে প্রক্টর কার্যালয়ের সামনে এক সংবাদ সম্মেলনে তারা এ সিদ্ধান্ত জানান।

সংবাদ সম্মেলনে রাজনীতি বিজ্ঞান বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী ও বিজয় গ্রুপের কর্মী ফারদিন রায়হান বলেন, “প্রক্টর স্যার আমাদের দাবিগুলো মেনে নেবে, এ আশ্বাসের ভিত্তিতে আমরা আমাদের অবরোধ আগামী রোববার পর্যন্ত শিথিল করেছি।”

তাদের দাবিগুলো হল- সোহরাওয়ার্দী হলে ঢুকে বিজয় গ্রুপের কর্মীদের উপর হামলার ‘নির্দেশদাতা’ বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সভাপতি রেজাউল হক রুবেলসহ হামলাকারীদের গ্রেপ্তার ও বিশ্ববিদ্যালয় থেকে বহিষ্কার, ছাত্রলীগের সভাপতিকে সংগঠন থেকে বহিষ্কারের জন্য প্রশাসনের উদ্যোগ গ্রহণ, বিজয় গ্রুপের আট কর্মীর নিঃশর্ত মুক্তি দেওয়া, আহতদের চিকিৎসা ও সার্বিক সহয়তা দেওয়া।

এ বিষয়ে জানতে চাইলে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর মনিরুল হাসান বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “শিক্ষার্থীদের যৌক্তিক দাবির বিষয়ে বিশ্ববিদ্যালয় প্রশাসন ব্যবস্থা গ্রহণ করবে।”

বৃহস্পতিবার রাতে ক্যাম্পাসে অবরোধের ডাক দেয় বিজয় গ্রুপের কর্মীরা।

তবে ক্যাম্পাসে বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতার কারণে আগেই বিশ্ববিদ্যালয়ের সব বিভাগ ও ইনস্টিটিউশনের ক্লাস এবং পরীক্ষা স্থগিত করা হয়েছিল।

এদিকে বৃহস্পতিবার সকাল থেকে ক্যাম্পাসে শিক্ষক বাস এবং অভ্যন্তরীণ রুটের বাস চলাচল স্বাভাবিক ছিল। তবে বিশ্ববিদ্যালয়গামী শাটল ট্রেন চলেনি।

দুপুরে ছাত্রলীগের সভাপতির পদত্যাগের দাবিতে ঝাড়ু মিছিল করছে বিজয় গ্রুপের কর্মীরা। পরে পুলিশ ও প্রক্টরিয়াল বডি তাদের হলে পাঠিয়ে দেয়।

ষোলশহর রেলওয়ে পুলিশ ফাঁড়ির পরিদর্শক মো জাকির হোসেন বলেন, সকাল সাড়ে ৭টার শাটল ট্রেন বটতলি স্টেশন থেকে ছেড়ে আসলেও রেওলয়ে কর্তৃপক্ষ ও বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের সিদ্ধান্তে ষোলশহর স্টেশন থেকে ফিরে যায়।

রাতের শাটল ট্রেন চলাচল করবে কিনা জানতে চাইলে প্রক্টর এস এম মনিরুল ইসলাম বলেন, রেলওয়ে কর্তৃপক্ষের সাথে কথা বলে রাতে শাটল চলাচলের ব্যবস্থা করা হবে।