চট্টগ্রামে শিশু-কিশোরদের জন্য ফুলকির সাংস্কৃতিক উৎসব

পাঠ্যসূচির বাইরে সংস্কৃতিচর্চার সুযোগ করে দিতে চট্টগ্রামে তিন দিনের  সাংস্কৃতিক উৎসব আয়োজন করছে ছোটদের সাংস্কৃতিক সংগঠন ফুলকি।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Jan 2020, 03:04 PM
Updated : 21 Jan 2020, 03:04 PM

মঙ্গলবার বিকালে নগরীর নন্দনকাননে ফুলকি কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেন প্রতিষ্ঠানটির অধ্যক্ষ শীলা মোমেন।

সংবাদ সম্মেলনে বলা হয়, আগামী বৃহস্পতিবার বিকাল সাড়ে তিনটায় চট্টগ্রাম জেলা শিল্পকলা একাডেমি মুক্তমঞ্চ ও মূল মিলনায়তনে শুরু হতে যাওয়া উৎসবের উদ্বোধন করবেন পাঁচজন শিশু সাহিত্যিক ও ছড়াকার।

এরা হলেন- সঞ্জীব বড়ুয়া, ওমর কায়সার, বিশ্বজিৎ চৌধুরী, সুজন বড়ুয়া ও রাশেদ রউফ। অনুষ্ঠানে আরো উপস্থিত থাকবেন লেখিকা ফেরদৌস আরা আলীম।

সাংস্কৃতিক উৎসব নিয়ে ফুলকি ট্রাস্টের সভাপতি আবুল মোমেন বলেন, “সমাজকে জাগ্রত করতে শিশু-কিশোরদের সংস্কৃতি চর্চার বিকল্প নেই।

“বর্তমানে প্রাথমিক ও মাধ্যমিক পর্যন্ত সাংস্কৃতিক কার্যক্রম নেই বললে চলে। এতে করে উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানে ভালো ফল করলেও শিক্ষার্থীদের সাংস্কৃতিক মান সন্তোষজনক নয়।”

স্কুলের শিক্ষার পাশাপাশি সংস্কৃতি চর্চা বজায় থাকায় গুরুত্ব দিয়ে তিনি বলেন,  “তাই নিয়মিত স্কুলভিত্তিক কাজের বাইরে ফুলকিতে এসব উৎসবের আয়োজন হয়।

“সামগ্রিকভাবে সামাজিক রাজনৈতিক ও নৈতিক অবক্ষয়ের ফলে শিশু ও বিশেষভাবে কিশোরদের বিপথগামী হওয়ার যে সংকট তৈরি হয়েছে তা থেকে মুক্তি পেতে ফুলকির এসব আয়োজন বড় ভূমিকা রাখবে।”

সংবাদ সম্মেলনে বলা হয়, ফুলকির দ্বিবার্ষিক এ উৎসব উৎসর্গিত হবে বঙ্গবন্ধুর জন্মশতবর্ষ  উপলক্ষে তার স্মৃতির প্রতি।

এছাড়া এ বছর বাংলা গদ্যের রূপকার ঈশ্বর চন্দ্র বিদ্যাসাগরের জন্মের দ্বিশতবর্ষ  উপলক্ষে উৎসবে তাকেও স্মরণ করা হবে। 

ব্রতচারী নৃত্য, কারাতে এবং  উদ্বোধনী সংগীতের মাধ্যমে শুরু হবে এই সাংস্কৃতিক উৎসব। এরপর সোনারতরী পরিবেশিত  সাংস্কৃতিক অনুষ্ঠান, নাটক জাদু প্রদর্শনী এবং শাস্ত্রীয় নৃত্য পরিবেশন হবে।

শুক্রবার উৎসবের দ্বিতীয় দিন সকাল থেকে থাকবে মাটির কাজ নিয়ে কর্মশালা। বিদ্যাসাগরের জীবন ও কর্ম নিয়ে ৩০ মিনিটের তিনটি প্রদর্শনী, নাটকের গান, এবং সন্ধ্যায় থাকবে মিশরীয় মিথের ওপর তৈরি পরিবেশনা এবং রক্তকরবী সংগঠনের পরিবেশনায় ছোটদের জন্য বড়দের গান।

শনিবার তৃতীয় দিনের আয়োজনে সকালে থাকবে  তাঁতের কর্মশালা, বিকালে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নিয়ে জীবনীপাঠ ও ছড়া আবৃত্তি। এছাড়া বঙ্গবন্ধুকে নিয়ে শিশুদের সাথে মুক্ত আলোচনা।

রাতে ঢোল, বাজি ও প্রদীপ প্রজ্জ্বলনের মাধ্যমে তিনদিনের অনুষ্ঠানের সমাপ্তি হবে বলে সংবাদ সম্মেলনে জানানো হয়।

এতে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন ফুলকির ট্রাস্টি ওমর কায়সার, প্রতিষ্ঠানটির সহ অধ্যক্ষ সৈয়দা খুরশিদা বেগম, শিক্ষক রত্না ধর, জিনাত ইসলাম এবং মুবিদুর রহমান সুজাত।