বকেয়া বেতন দাবিতে চট্টগ্রাম ইপিজেডে শ্রমিক বিক্ষোভ

চট্টগ্রাম রপ্তানি প্রক্রিয়াজাতকরণ এলাকায় (সিইপিজেড) বকেয়া বেতনের দাবিতে তিনটি কারখানার শ্রমিকরা রাস্তায় নেমে বিক্ষোভ করেছেন।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 Jan 2020, 07:55 PM
Updated : 11 Jan 2020, 07:55 PM

শনিবার বেলা সাড়ে ৩টার দিকে সিইপিজেড মোড়ে একই মালিকের তিনটি কারখানার প্রায় সহস্রাধিক শ্রমিক বিক্ষোভ করেন বলে থানা ও শিল্প পুলিশ কর্মকর্তারা জানিয়েছেন।

সিইপিজেড এলাকার নাজমুল আবেদিনের মালিকানাধীন নর্ম আউটফিট অ্যান্ড এক্সেসরিজ লিমিটেড, কোল্ড প্লে প্রডাক্টস, এএনবি আউটওয়্যার লিমিটেডের শ্রমিকরা এ বিক্ষোভ করেন।

ইপিজেড থানার ওসি মো. নুরুল হুদা বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “তাদের দুই মাসের বেতন বকেয়া ছিল শুনেছি। বকেয়া বেতনের দাবিতে সাড়ে ৩টা থেকে পৌনে ৪টার মধ্যে তারা ইপিজেড মোড়ের সড়কে নেমে বিক্ষোভ করেন।”

পরে শিল্প পুলিশ ও থানা পুলিশের সদস্যরা তাদের বুঝিয়ে সড়কে থেকে তুলে দেয় উল্লেখ করে ওসি বলেন, “১০ থেকে ১৫ মিনিটের মতো তারা রাস্তায় ছিল।”

নাম প্রকাশ না করার শর্তে পোশাককর্মীরা জানিয়েছেন, গত নভেম্বর ও ডিসেম্বর মাসের বেতন বকেয়া রয়েছে। সে বেতন গত বৃহস্পতিবার পরিশোধের কথা থাকলেও হয়নি। সে কারণে শনিবার কারখানা তিনটির শ্রমিকরা রাস্তায় নেমে তাদের বেতনের দাবিতে বিক্ষোভ করে।

চট্টগ্রাম শিল্প পুলিশের সিনিয়র সহকারী পুরিশ সুপার মো. হেলাল উদ্দিন ভুইয়া বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, ডিসেম্বর মাসের বেতন ৭ জানুয়ারির মধ্যে পরিশোধের নিয়ম। মালিক নাজমুল আবেদিন বিদেশে থাকায় পরিশোধ করা যায়নি।

তিনি বলেন, “মালিকপক্ষ থেকে জানানো হয়েছে, মালিক বিদেশ থেকে ফিরলে আগামী ২৩ জানুয়ারির মধ্যে বেতন দেওয়া হবে। শ্রমিকরা তা না মেনে রাস্তায় গিয়ে বিক্ষোভ করেছে। পরে তাদের বুঝিয়ে সড়ক থেকে সরিয়ে নেওয়া হয়।”

সিইপিজেড মোড়ের মতো গুরুত্বপূর্ণ জায়গায় শ্রমিক বিক্ষোভের কারণে ওই এলাকায় তীব্র যানজটের সৃষ্টি হয়।