ঝুলে আছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ডিন নির্বাচন

মেয়াদ পূর্তির পরও নির্বাচন অনুষ্ঠানের উদ্যোগ না থাকায় দুই বছরের জায়গায় তিন বছর পার করছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ডিনরা।  

আজহারুল ইসলাম জুয়েল, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Jan 2020, 01:55 PM
Updated : 10 Jan 2020, 01:55 PM

সাবেক উপাচার্যের মেয়াদ পূর্তির পর নতুন উপাচার্যের দায়িত্ব গ্রহণ এবং ভর্তি পরীক্ষার কারণে এক বছর ধরে ডিন নির্বাচন আটকে আছে বলে সংশ্লিষ্টরা জানিয়েছেন।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার কে এম নূর আহমেদ বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, ২০১৮ সালের ডিসেম্বরে শেষ হয়েছে সাত অনুষদের ডিনদের মেয়াদ। নির্বাচন না হওয়ায় পুরনোরাই দায়িত্ব পালন করে যাচ্ছেন।

“সাতটি অনুষদের পাশাপাশি নতুন অনুষদ মেরিন সায়েন্সেরও ডিন নির্বাচন হয়নি। বিশ্ববিদ্যালয় আইন অনুযায়ী নতুন অনুষদের ডিনের দায়িত্ব পালন করছেন উপাচার্য।”

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অঞ্জন কুমার চৌধুরী দ্রুততম সময়ে ডিন নির্বাচন অনুষ্ঠানের দাবি জানিয়েছেন।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে তিনি বলেন, “সময়মত সবগুলো পর্ষদের প্রতিনিধি নির্বাচিত হলে পর্ষদগুলো যেমন প্রাণবন্ত হয়, তেমনি কার্যক্রমও সুষ্ঠুভাবে সম্পন্ন হয়।”

ডিন নির্বাচনের পাশাপাশি সিনেট, সিন্ডিকেট, রেজিস্ট্রার্ড গ্র্যাজুয়েট ও অ্যাকাডেমিক কাউন্সিলের মত পর্ষদগুলোতেও সময়মত নির্বাচন দেওয়ার দাবি জানান তিনি।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে কলা ও মানববিদ্যা অনুষদ, বিজ্ঞান অনুষদ, ব্যবসায় প্রশাসন, সমাজবিজ্ঞান, জীববিজ্ঞান, ইঞ্জিনিয়ারিং এবং নতুন গঠিত মেরিন সায়েন্সেস অ্যান্ড ফিশারিজ অনুষদে সবশেষ ডিন নির্বাচন হয় ২০১৭ সালের ২ জানুয়ারি।

অথচ ১৯৭৩ সালের বিশ্ববিদ্যালয়ে অধ্যাদেশের ৩০ (৬) ধারা অনুযায়ী, অনুষদের বিভিন্ন বিভাগের শিক্ষকদের ভোটে নির্বাচিত ডিনদের দুই বছর দায়িত্ব পালন করার কথা।

এ বিষয়ে দৃষ্টি আকর্ষণ করলে উপাচার্য অধ্যপক শিরীণ আখতার বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “গত বছরের জুন মাসে উপাচার্য অধ্যাপক ইফতেখার চৌধুরীর মেয়াদ শেষ হয়।

“এরপর আমি উপাচার্যের দায়িত্ব পেয়েছি। তখন ভর্তি পরীক্ষা ও ভর্তি কার্যক্রমের জন্য ডিন নির্বাচনের তফসিল ঘোষণা করা হয়নি।”

তবে শিগগিরই ডিন নির্বাচনের তফসিল ঘোষণা করা হবে বলে জানান উপাচার্য।