বাংলাদেশের আজকের অবস্থান সাংবাদিকদের কারণেই: আমিনুল

সাংবাদিকসমাজ বঙ্গবন্ধু কন্যার পক্ষে না থাকলে বাংলাদেশ আজ এ অবস্থায় আসতে পারত না বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের কেন্দ্রীয় উপ-প্রচার সম্পাদক মোহাম্মদ আমিনুল ইসলাম।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 Jan 2020, 02:16 PM
Updated : 5 Jan 2020, 02:16 PM

কেন্দ্রীয় উপ-প্রচার সম্পাদক নির্বাচিত হওয়ার পর রোববার চট্টগ্রাম সিনিয়রস ক্লাবে সাংবাদিকদের সাথে মতবিনিময়ে তিনি এ মন্তব্য করেন।

আমিনুল ইসলাম বলেন, “অন্তত আদর্শিকভাবে বঙ্গবন্ধু কন্যার পক্ষে না সাংবাদিকরা না দাঁড়ালে দেশ এ অবস্থায় আসতে পারত না আজ। পঁচাত্তর থেকে ২১ বছরে বঙ্গবন্ধুর ভাষণ বাংলাদেশ টেলিভিশনে প্রচার হয়নি।

“ভয় ছিল যদি বঙ্গবন্ধুর নাম আসে মুজিবপ্রেমীদের ঠেকানো যাবে না। যুদ্ধাপরাধীদের বিচার, বঙ্গবন্ধু হত্যার বিচার সম্ভব হত না, যদি আপনারা (সাংবাদিকরা) ঐক্যবদ্ধভাবে না দাঁড়াতেন।”

মতবিনিময় অনুষ্ঠানে চট্টগ্রামের সন্তান আমিনুল ইসলাম বলেন, “চট্টগ্রামের উন্নয়নের দায়িত্ব প্রধানমন্ত্রী নিজেই নিয়েছেন, মনে করিয়ে দিতে হয় না। দুই হাতে ঢেলে দিচ্ছেন। টানেল কেউ চায়নি। রাস্তা চেয়েছি, ফ্লাইওভার দিয়েছেন। ফ্লাইওভার চেয়েছি টানেল দিয়েছেন। কেন্দ্রীয় কমিটিতে চট্টগ্রামের আজ কত জননেতা।”

গণতন্ত্র মানে কী প্রশ্ন রেখে তিনি বলেন, “জাতির পিতার হত্যাকারীদের ইনডেমনিটি দেয়া হবে, তাদের বিচার হবে না সেটা তো গণতন্ত্র না। যারা গণতন্ত্র বলে গলা ফাটাচ্ছেন তারা কি গণতন্ত্র দিয়েছিল?

“আটাত্তর ঢাকা পৌরসভা নির্বাচনে ৫০ ওয়ার্ডে ৩২ জন আওয়ামী লীগের। তখন গোপন ভোট বাদ দিয়ে বলা হল প্রকাশ্যে ভোট দিতে হবে। হাত তোলার পরও লীগ প্রার্থীকে মানা হল না। পরে ১৮ জন কাউন্সিলরকে আটকে রেখে পাকিস্তানপন্থী আবুল হাসনাতকে চেয়ারম্যান করা হয়।”

ব্রিটেনে রানি বা যুক্তরাজ্যের বিরোধীতা করে কেউ থাকতে পারবে কিনা প্রশ্ন রেখে তিনি বলেন, “অথচ বাংলাদেশে বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধের বিরোধীতা প্রতিনিয়ত করা হচ্ছে, সেটা কেমন গণতন্ত্র?”

তিনি চট্টগ্রামের নেতাদের প্রতি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সম্মানের কথা উল্লেখ করেন।

অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য রাখেন চট্টগ্রাম উত্তর জেলা আওয়ামী লীগের সভাপতি এম এ সালাম, চট্টগ্রাম প্রেস ক্লাব সভাপতি আলী আব্বাস, সাধারণ সম্পাদক চৌধুরী ফরিদ, বিএফইউজের সহ-সভাপতি রিয়াজ হায়দার চৌধুরী, টিভি জার্নালিস্ট অ্যাসোসিয়েশনের সভাপতি নাসির উদ্দিন তোতা, প্রেস ক্লাবের সিনিয়র সহ-সভাপতি সালাহ উদ্দিন মো. রেজা।