সুবিধাবঞ্চিতদের হাতে চসিকের হেলথ কার্ড, মিলবে বিনামূল্যে স্বাস্থ্যসেবা

সুবিধাবঞ্চিত নাগরিকদের বিনামূল্যে স্বাস্থ্যসেবা দিতে ‘মেয়র হেলথ কেয়ার’ কার্ড বিতরণ শুরু করেছে চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক)।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Jan 2020, 01:13 PM
Updated : 1 Jan 2020, 01:13 PM

বুধবার দুপুরে নগরীর আন্দরকিল্লায় পুরাতন নগর ভবনের কেবি আবদুস সাত্তার মিলনায়তনে এই কার্ড বিতরণ কার্যক্রম উদ্বোধন করেন মেয়র আ জ ম নাছির উদ্দীন।

অনুষ্ঠানে তিনি বলেন, জীবনধারণের মৌলিক উপকরণের মধ্যে শিক্ষা ও চিকিৎসা হচ্ছে অন্যতম। চট্টগ্রাম নগরীতে এগুলো বাস্তবায়নে নিরবচ্ছিন্নভাবে কাজ করে যাচ্ছে সিটি করপোরেশন।

“তাই নগরীর হতদরিদ্র জনগোষ্ঠির স্বাস্থ্যসেবা সুনিশ্চিত করতে এই হেলথ কার্ড প্রবর্তন করা হয়েছে।” 

অনুষ্ঠানে জানানো হয়, এই প্রকল্পের আওতায় নগরীর ৪১টি ওয়ার্ডে মোট ৪১ হাজার সুবিধাবঞ্চিত হতদরিদ্র পরিবার এবং পরিবারের সব সদস্য সারা বছর বিনামূল্যে কর্পোরেশনের মাতৃসদন হাসপাতাল, দাতব্য চিকিৎসালয় ও প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্র থেকে সব ধরনের চিকিৎসা সেবা নিতে পারবে।

এ স্বাস্থ্যসেবায় বছরে সিটি করপোরেশনের ব্যয় হবে প্রায় ২৬ কোটি টাকা। যার মধ্যে শুধু ওষুধ বাবদ খরচ হবে ছয় কোটি টাকা।

অনুষ্ঠানে মেয়র নাছির বলেন, “চট্টগ্রাম নগরীতে ১৪ লাখ ৪০ হাজার হতদরিদ্র মানুষ আছে। এই উদ্যোগের ফলে নগরীর প্রায় দুই হতদরিদ্র মানুষ চিকিৎসা সেবা পাবে। পর্যায়ক্রমে এই প্রকল্পের আওতা বৃদ্ধি করা হবে।

“যার মাসিক আয় সর্বসাকুল্যে আট হাজার পাঁচশ টাকা, তাদেরকেই অগ্রাধিকার দেওয়া হচ্ছে। ৪১ ওয়ার্ডের সাধারণ ও সংরক্ষিত কাউন্সিলররা সুনিপুণভাবে যাচাই-বাছাই করে হেলথ কার্ড তালিকা প্রস্তুত করেছে। এতে কোনো ধরনের পক্ষপাতিত্ব করার সুযোগ নেই।”

কার্ডধারীরা যাতে সঠিকভাবে সেবা পায় তার স্বচ্ছতা নিশ্চিত এবং পর্যবেক্ষণ করতে সংশ্লিষ্টদের নির্দেশ দেন মেয়র।

কার্ডধারীরা চসিক থেকে ১০ ধরনের স্বাস্থ্য পরীক্ষাসহ ২৪ ধরনের স্বাস্থ্যসেবা সুযোগ পাবে।

এসব সেবার মধ্যে রয়েছে- এমবিবিএস ডাক্তার/প্যারামেডিকেল সেবা, গর্ভকালীন সেবা (এএনসি), কম্প্রিহেনসিভ এএনসি, নরমাল ডেলিভারি, সিজারিয়ান ডেলিভারি (বিশেষ ক্ষেত্রে), প্রসব পরবর্তী সেবা (পিএনসি), নবজাতকের স্বাস্থ্যসেবা, কিশোর ও কিশোরীর স্বাস্থ্যসেবা, এমআর, এমআর পরবর্তী সেবা, সংক্রামক রোগের সেবা, সাধারণ রোগের সেবা, রেফারেন্স সুবিধা, প্রয়োজনীয় ওষুধ। স্বাস্থ্য পরীক্ষার মধ্যে প্রেগনান্সি টেস্ট, সিবিসি/এইচবি, রক্তের গ্রুপ, ইউরিন আর/ই, আরবিএস, ভিডিআরএল, হেপাটাইটিস বি, আলট্রাসনোগ্রাম, ডেঙ্গু ও চিকুনগুনিয়া পরীক্ষা।

স্বাস্থ্যসেবা কার্ডটি শুধু কার্ড গ্রহিতা ও তার পরিবারের নির্ধারিত সদস্যদের জন্য প্রযোজ্য।

কার্ডটি হন্তান্তর অযোগ্য। এটি হারিয়ে গেলে বা নষ্ট হলে সংশ্লিষ্ট স্বাস্থ্যকেন্দ্রের মেডিকেল অফিসারের সঙ্গে যোগাযোগ করতে হবে।

সিসিসির প্রধান স্বাস্থ্য কর্মকর্তা সেলিম আকতার চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন প্যানেল মেয়র নিছার উদ্দিন আহমেদ মঞ্জু, জোবাইরা নার্গিস খান, কাউন্সিলর হাসান মুরাদ বিপ্লব, গোলাম মোহাম্মদ জোবায়ের, হাজী নুরুল হক, মো. শফিউল আলম, নারী কাউন্সিলর লুৎফুন্নেসা দোভাষ, জেসমিন পারভীন জেসি, আবিদা আজাদ, জেসমিনা খানম ও নিলু নাগ প্রমুখ।