বাসে চবি ছাত্রীকে যৌন হয়রানিতে যাত্রীর ৬ মাসের সাজা

বাসের মধ্যে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) এক ছাত্রীকে যৌন হয়রানি করায় এক যাত্রীকে ছয় মাসের বিনাশ্রম কারাদণ্ড দিয়েছে ভ্রাম্যমাণ আদালত।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Dec 2019, 07:49 PM
Updated : 8 Dec 2019, 07:50 PM

রোববার সকালে ঘটনার পর হাটহাজারী উপজেলার নির্বাহী কর্মকর্তা (ইউএনও) রুহুল আমীন পরিচালিত ভ্রাম্যমাণ আদালত মানিক মিয়া (৩২) নামের ওই যাত্রীকে এই সাজা দেয়।

ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট রুহুল আমিন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “বাংলাদেশের দণ্ডবিধি ১৮৬০ এর ৫০৯ ধারা অনুযায়ী, নারীর শ্লীলতাহানির উদ্দেশ্যে শরীরে স্পর্শের প্রচেষ্টা করায় এই কারাদণ্ড দেওয়া হয়েছে।

“ঘটনার পরপরই অভিযুক্ত ওই ব্যক্তিকে জিজ্ঞাসাবাদ, ঘটনার ভুক্তভোগী ও সাক্ষীদের সঙ্গে দীর্ঘক্ষণ আলাপ করা হয়েছে। অভিযোগ প্রমাণিত হওয়ায় মানিক মিয়াকে ছয় মাসের বিনাশ্রম কারাদণ্ড দেওয়া হয়েছে। বিকৃত মানসিকতার বিষয়টিও তার আচরণেও ফুটে উঠেছে।”

রোববার সকালে ব্যবস্থাপনা বিভাগের ওই ছাত্রী বাসা থেকে ক্যাম্পাসে আসার সময় এক নম্বর ইট এলাকায় লোকাল বাসে যৌন হয়রানির শিকার হন বলে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর এস এম মনিরুল হাসান জানান।

ভুক্তভোগী শিক্ষার্থীর বরাত দিয়ে তিনি বলেন, “ওই ছাত্রী মুরাদপুর থেকে তিন নম্বর বাসে (লোকাল বাস) করে বিশ্ববিদ্যালয়ে আসছিল। বাসে পেছনের আসনে বসা এক যাত্রী তাকে যৌন হয়রানি করলে সে প্রতিবাদ করে। পরে বাসে থাকা সহপাঠীরা ওই যাত্রীকে বিশ্ববিদ্যালয়ের ওয়াচ টাওয়ারে নিয়ে আসে।

“খবর পেয়ে আমরা জিরো পয়েন্টের ওয়াচ টাওয়ারে গিয়ে ওই যাত্রীকে পুলিশে সোপর্দ করি।