ফ্লাইওভার, ওভারপাস রক্ষণাবেক্ষণের দায়িত্বে চসিক

নগরীর তিনটি ফ্লাইওভার ও একটি ওভারপাসের রক্ষণাবেক্ষণের দায়িত্ব চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) কাছে হস্তান্তর করেছে চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ (সিডিএ)।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Dec 2019, 01:13 PM
Updated : 1 Dec 2019, 01:13 PM

রোববার বিকালে সিটি করপোরেশনের সম্মেলন কক্ষে আনুষ্ঠানিকভাবে আখতারুজ্জামান চৌধুরী বাবু ফ্লাইওভার, এম এ মান্নান ফ্লাইওভার, কদমতলী জংশন ফ্লাইওভার এবং দেওয়ানহাট জংশন ওভারপাসের দায়িত্ব হস্তান্তর করা হয়।

অনুষ্ঠানে মেয়র আ জ ম নাছির উদ্দিন, সিডিএ চেয়ারম্যান জহিরুল আলম দোভাষসহ উভয় প্রতিষ্ঠানের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে মেয়র আ জ ম নাছির বলেন, তিনটি ফ্লাইওভার ও একটি ওভারপাস আলাদা সময়ে নির্মাণ করেছিল সিডিএ। কিন্তু এসব রক্ষণাবেক্ষণের সক্ষমতা তাদের নেই। আইনেরও বাধ্যবাধকতা আছে।

“এজন্য সিডিএর সম্মতিতে এবং গণপূর্ত মন্ত্রণালয়ের সিদ্ধান্তে আনুষ্ঠানিকভাবে রক্ষণাবেক্ষণের জন্য এগুলো সিটি করপোরেশন গ্রহণ করছে।”

সাংবাদিকদের সহযোগিতা চেয়ে তিনি বলেন, “এখন থেকে ফ্লাইওভারগুলো সিটি করপোরেশন রক্ষণাবেক্ষণ করবে। কিন্তু কালকে সকালেই যদি একটা সংবাদ পরিবেশন করে দেন যে, ফ্লাইওভারে বালি দেখা যাচ্ছে, লাইট জ্বলছে না, তাহলে জনগণের মধ্যে বিভ্রান্তি তৈরি হবে।

“ইতিমধ্যে উভয় প্রতিষ্ঠানের পক্ষ থেকে যৌথভাবে ফ্লাইওভারগুলো সার্ভে করা হয়েছে। কি সমস্যা আছে তা লিপিবদ্ধ করেছে। কিছু সংস্কার কাজ করতে হবে। সর্বোচ্চ গুরুত্ব দিয়ে কম সময়ের মধ্যে কাজগুলো শেষ করা হবে। এ পর্যন্ত ধৈর্য ধারণ করতে বিনয়ের সঙ্গে অনুরোধ করছি।”

অনুষ্ঠানে সিডিএ চেয়ারম্যান জহিরুল আলম দোভাষ বলেন, “সিডিএ সরকারের একটি উন্নয়ন সংস্থা। সিডিএর অধ্যাদেশ অনুযায়ী, সরকারের দেওয়া প্রকল্প বাস্তবায়নের পর স্থানীয় সংস্থাকে হস্তান্তর করা।”

চট্টগ্রাম সিটি কর্পোরেশনের স্টেট অফিসার এখলাছ উদ্দিন আহম্মদ ও সিডিএর নির্বাহী প্রকৌশলী (প্রকল্প) মো. মাহফুজুর রহমান হস্তান্তর চুক্তিতে নিজ নিজ পক্ষে স্বাক্ষর করেন।