আ.লীগ-বিএনপি-জাপার সিন্ডিকেটের হাতে দেশ: সিপিবি

আওয়ামী লীগ, বিএনপি, জাতীয় পার্টির নেতাদের সিন্ডিকেটের হাতে দেশ নিয়ন্ত্রিত হচ্ছে বলে  মন্তব্য করেছেন সিপিবির সাধারণ সম্পাদক শাহ আলম।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Nov 2019, 04:03 PM
Updated : 29 Nov 2019, 04:04 PM

দলটির ডাকে দেশব্যাপী পদযাত্রা কর্মসূচির অংশ হিসেবে চট্টগ্রাম নগরীতে অনুষ্ঠিত পদযাত্রা শেষে প্রেস ক্লাব প্রাঙ্গণে সমাবেশে তিনি একথা বলেন।

সিপিবির সাধারণ সম্পাদক বলেন, “দেশের সর্ব ক্ষেত্রে সিন্ডিকেট। সিন্ডিকেটই এখন সবকিছু নিয়ন্ত্রণ করে। আর এই সিন্ডিকেট নিয়ন্ত্রণ করে আওয়ামী লীগ, বিএনপি, জাতীয় পার্টির নেতারা।

“তাই শুধু গদির বদল বা ক্ষমতার বদল করলেই সিন্ডিকেট ভাঙবে না। বিদ্যমান ব্যবস্থা বহাল রেখে জনগণের মুক্তি আসবে না। প্রয়োজন ‘গদি-নীতি-ব্যবস্থার’ পরিবর্তন।”

শাহ আলম বলেন, সরকারি দলের লোকরা উন্নয়নের গলা ফাটানো প্রচারণা চালালেও দেশের সামগ্রিক সামাজিক-অর্থনৈতিক-রাজনৈতিক অবস্থা দিন দিন শুধু খারাপই হচ্ছে। মানুষের জীবন সংকট তীব্রতর হচ্ছে।

“নুন থেকে পেঁয়াজ, নিত্য ব্যবহার্য সকল দ্রব্যের মূল্য বৃদ্ধি অব্যাহত আছে। গ্যাস-পানির দাম বৃদ্ধি, চাকরিবিহীন উন্নয়ন, শিক্ষা-স্বাস্থ্য নিয়ে ব্যবসা, সামাজিক নৈরাজ্য, ধর্ষণ-খুন-রাহজানি, শিশু ও নারী হত্যা-পাচার, সাম্প্রদায়িক ও জঙ্গি তৎপরতা চলছে। রাষ্ট্র প্রশাসন, বিচার বিভাগ, এমনকি সংসদের উপর ও কর্তৃত্ব করছে লুটেরা শ্রেণি আর আমলাতন্ত্র।”

তিনি বলেন, গত ২৯ বছর পর্যায়ক্রমিক সরকারগুলো নিজেরা অবাধে লুটপাট করেছে এবং দেশের ১ শতাংশ লুটেরাদের স্বার্থ পাহাড়া দিচ্ছে। দেশের ৯৯ শতাংশ মানুষ অধিকারহীন। তাদের জীবন দুর্বিষহ  হয়েছে উঠেছে।

“ধনী আরো ধনী হচ্ছে, গরিব আরো গরিব হচ্ছে। এই দুঃসহ ও বিপদজনক অবস্থা থেকে মুক্তি পাওয়ার জন্য বিকল্প রাজনীতির উত্থান ঘটানো প্রয়োজন। সেজন্য বাম-গণতান্ত্রিক বিকল্প শক্তিকে শক্তিশালী করতে হবে। দুঃশাসন হঠাতে, মুক্তিযুদ্ধের চেতনার অসাম্প্রদায়িক গণতান্ত্রিক বাংলাদেশ বিনির্মানে শ্রেণীসংগ্রাম, গণসংগ্রাম ও গণজাগরণ গড়ে তুলতে হবে।”

‘দুঃশাসন হঠাও, ব্যবস্থা বদলাও, বিকল্প গড়ো, ভাত ও ভোটের দাবিতে’ এই স্লোগান নিয়ে কোতোয়ালী থানার উদ্যোগে এই পদযাত্রা ও সমাবেশ অনুষ্ঠিত হয়।

শুক্রবার বিকালে নগরীর পুরাতন রেলস্টেশন চত্বর থেকে পদযাত্রা শুরু হয়। পদযাত্রাটি নগরীর গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে চট্টগ্রাম প্রেস ক্লাব চত্বরে এসে শেষ হয়।

সিপিবি কোতোয়ালী থানার সভাপতি প্রদীপ ভট্টাচার্যের সভাপতিত্বে ও কোতোয়ালী থানার সাধারণ সম্পাদক উজ্জ্বল শিকদারের সঞ্চালনায় সমাবেশে সিপিবি চট্টগ্রাম বিভাগীয় সমন্বয়ক মৃণাল চৌধুরী, চট্টগ্রাম জেলার সাধারণ সম্পাদক অধ্যাপক অশোক সাহা, অমৃত বড়ুয়া, নুরুচ্ছাফা ভূইয়া, গৌরাঙ্গ দাশ, রবিউল হোসেন, জাবেদ চৌধুরী, রাশিদুল সামির বক্তব্য দেন।