গুজব ছড়ালে সোশ্যাল মিডিয়াকে জরিমানার ভাবনা তথ্যমন্ত্রীর

মিথ্যা তথ্য ও গুজব ছড়ানোর জন্য ফেইসবুক ও ইউটিউবের মতো সামাজিক যোগাযোগের মাধ্যমগুলোকে শাস্তির আওতায় আনতে বিধিমালা তৈরি হচ্ছে তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ জানিয়েছেন।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Nov 2019, 04:20 PM
Updated : 22 Nov 2019, 05:28 PM

বিশ্ব টেলিভিশন দিবস উপলক্ষে শুক্রবার চট্টগ্রাম সার্কিট হাউজে আয়োজিত গোলটেবিল বৈঠকে প্রধান অতিথির বক্তব্যে তিনি এতথ্য জানান।

তথ্যমন্ত্রীকে উদ্ধৃত করে এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, “বিশ্বে সামাজিক যোগাযোগ মাধ্যমে মিথ্যা তথ্যে বিভ্রান্তি, চরিত্রহনন ও গুজব ছড়ানো এখন বড় সমস্যা।

“উন্নত দেশের মতো বাংলাদেশেও সামাজিক যোগাযোগ মাধ্যমে বিভ্রান্তি ছড়ালে সার্ভিস প্রোভাইডারের বিরুদ্ধে জরিমানার বিধিমালা তৈরি করা হচ্ছে।”

‘সার্ভিস প্রোভাইডার’ দিয়ে কাদের বোঝানো হচ্ছে জানতে চাইলে তথ্যমন্ত্রীর ব্যক্তিগত কর্মকর্তা এমরুল করিম রাশেদ বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “ফেইসবুক ও ইউটিউবের মতো যেসব সামাজিক যোগাযোগের মাধ্যমকে ব্যবহার করে মিথ্যা তথ্য ও গুজব ছড়ানো হয়।”

অনুষ্ঠানে হাছান মাহমুদ বলেন, ইতিমধ্যে সম্প্রচার নীতিমালা প্রণয়ন করা হয়েছে। সম্প্রচার আইনও পাস হবে। সেটি হলে সম্প্রচার মাধ্যমের সাংবাদিকদের আইনি সুরক্ষা দেওয়া সম্ভব হবে।

“তারপরও আমরা চিন্তা করছি, সম্প্রচার নীতিমালা যেহেতু বিদ্যমান আছে, এই নীতিমালার আলোকে কীভাবে আইনি সুরক্ষা দেওয়া যায়, সেটি নিয়েও আমরা চিন্তা-ভাবনা করছি।”

আগামী মাস থেকে বিটিভি চট্টগ্রাম কেন্দ্র দৈনিক ১২ ঘণ্টা সম্প্রচারে যাবে জানিয়ে তথ্যমন্ত্রী বলেন, এখন বিটিভি চট্টগ্রাম কেন্দ্র শুধু ক্যাবল টেলিভিশন হিসেবে সারাদেশে ও বিদেশে দেখা যায়। কয়েক মাসের মধ্যে এটিকে টেরিস্টেরিয়াল চ্যানেল হিসেবে উন্নীত করা হবে। ইতিমধ্যে যন্ত্রপাতি কেনার টেন্ডার হয়ে গেছে।

তিনি জানান, দেশে ৩৪টি চ্যানেল সম্প্রচারে আছে, আরও ১১টি সম্প্রচারের আসার অপেক্ষায় আছে। ১১ বছরে বেসরকারি টিভির সংখ্যা সাড়ে তিন গুণ বেড়েছে । প্রত্যক্ষ ও পরোক্ষভাবে একলাখ মানুষের কর্মসংস্থান হয়েছে।

“টেলিভিশন নতুন প্রজন্মের মনন তৈরিতে অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। শিশু-কিশোরসহ আমাদের পুরো জনগোষ্ঠীর ওপর টেলিভিশনের প্রভাব ব্যাপক। যে মাধ্যমের এতবড় প্রভাব, সেটিকে আমরা জাতি গঠনের বিশাল কাজে লাগাতে পারি।”

বিটিভি চট্টগ্রাম কেন্দ্রের মহাব্যবস্থাপক নিতাই কুমার ভট্টাচার্যের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দীন ও বিভাগীয় কমিশনার মো. আবদুল মান্নান এবং বাংলাদেশ টেলিভিশনের উপ মহাপরিচালক (বার্তা) অনুপ কুমার খাস্তগীর।