রোহিঙ্গাদের এনআইডি: ইসিকর্মীর জবানবন্দি

চট্টগ্রামে এনআইডি জালিয়াতির ঘটনায় গ্রেপ্তার চট্টগ্রাম জেলা নির্বাচন কার্যালয়ের অফিস সহায়ক নাজিম উদ্দিন আদালতে দোষ স্বীকার করে জবানবন্দি দিয়েছেন।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Nov 2019, 01:46 PM
Updated : 21 Nov 2019, 02:04 PM

বৃহস্পতিবার বিকালে চট্টগ্রামের মহানগর হাকিম খায়রুল আমীনের আদালতে তিনি ১৬৪ ধারায় জবানবন্দি দেন বলে জানান মামলার তদন্ত কর্মকর্তা ও কাউন্টার টেরোরিজম ইউনিটের পরিদর্শক রাজেশ বড়ুয়া।

তিনি বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “নাজিমকে মঙ্গলবার চার দিনের রিমান্ডে আনা হয়েছিল। দুইদিনের মধ্যেই তিনি জবানবন্দি দিয়েছেন।

“জবানবন্দিতে নাজিম নিজের দোষ স্বীকার করেছেন। পাশাপাশি এই জালিয়াতির সাথে জড়িত অনেক উচ্চ পদস্থ কর্মকর্তার নামও জানিয়েছেন।”

গত সোমবার দুপুরে চট্টগ্রাম জেলা নির্বাচন কার্যালয়ের অফিস সহায়ক নাজিম উদ্দিনকে গ্রেপ্তার করা হয়। মঙ্গলবার আদালত নাজিমকে জিজ্ঞাসাবাদের জন্য চার দিনের রিমান্ড মঞ্জুর করেছিল।

রোহিঙ্গাদের এনআইডি দেওয়ার ঘটনায় এর আগে গ্রেপ্তার জয়নাল আবেদীন ও মোস্তফা ফারুক ১৬৪ ধারার স্বীকারোক্তিমূলক জবানবন্দিতে নাজিমের জড়িত থাকার কথা বলেছিলেন বলে পুলিশ কর্মকর্তারা জানান।

গত অগাস্ট মাসে এক রোহিঙ্গা নারী ভুয়া এনআইডি সংগ্রহ করে চট্টগ্রামে পাসপোর্ট নিতে গিয়ে ধরা পড়ার পর জালিয়াত চক্রের খোঁজে নামে নির্বাচন কমিশন। আটকে দেয় রোহিঙ্গা সন্দেহে অর্ধশত এনআইডি বিতরণ।

এনআইডি জালিয়াতিতে সম্পৃক্ততার অভিযোগে গত ১৬ সেপ্টেম্বর চট্টগ্রাম নির্বাচন কার্যালয়ের অফিস সহায়ক জয়নাল আবেদীন ও তার দুই সহযোগীকে একটি ল্যাপটপসহ আটক করে পুলিশে দেয় কর্মকর্তারা। এ ঘটনায় চট্টগ্রামের ডবলমুরিং থানার নির্বাচন কর্মকর্তা পল্লবী চাকমা বাদী হয়ে মামলা করেন, যার তদন্তভার যায় নগর পুলিশের কাউন্টার টেরোরিজম ইউনিটের হাতে। এই ঘটনায় মোট ১১ জন গ্রেপ্তার হয়েছে।