চট্টগ্রাম ও কুমিল্লায় পূবালীর বুথ থেকে ৯ লাখ টাকা চুরি

চট্টগ্রাম ও কুমিল্লায় পূবালী ব্যাংকের তিনটি বুথ থেকে জালিয়াতির মাধ্যমে প্রায় নয় লাখ টাকা হাতিয়ে নেওয়া হয়েছে।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Nov 2019, 04:23 PM
Updated : 21 Nov 2019, 03:34 PM

এ ঘটনায় থানায় সাধারণ ডায়েরি করেছে ব্যাংক কর্তৃপক্ষ। এটিএম বুথের সিসিটিভি ক্যামেরায় ধরা পড়া দুইজনের ছবি প্রকাশ করে তাদের পরিচয় জানার জন্য সবার সহযোগিতা চাওয়া হয়েছে পুলিশের পক্ষ থেকে। 

ব্যাংক কর্তৃপক্ষ বলছে, গত ১৬ নভেম্বর কুমিল্লার কান্দির পাড় বুথ এবং পরদিন চট্টগ্রাম কলেজ রোড শাখা ও আগ্রাবাদের শেখ মুজিব রোডে দুটি বুথ থেকে জালিয়াতির মাধ্যমে টাকা তোলা হয়। তবে তা কোনো গ্রাহকের হিসাব থেকে কাটা যায়নি।

পূবালী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক আব্দুল হালিম চৌধুরী মঙ্গলবার রাতে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমে বলেন, “সাড়ে ছয় লাখ টাকা হাতিয়ে নেওয়া হয়েছে চট্টগ্রামের দুই বুথ থেকে। বাকিটা কুমিল্লার বুথ থেকে।”

ইতোমধ্যে চট্টগ্রাম ও কুমিল্লায় থানায় আলাদাভাবে অভিযোগ করা হয়েছে জানিয়ে তিনি বলেন, “ কে কে চুরি করছে আমাদের কাছে তার স্পষ্ট ছবি আছে। আমরা তা পুলিশকে দিয়েছি।”

বুধবার পত্রিকায় সেই ছবি প্রকাশ করে ‘এদের ধরিয়ে দিন’ শিরোনামে বিজ্ঞাপনও দেওয়া হবে বলে জানান হালিম।

তিনি বলেন, “আশা করছি শিগগিরই অপরাধীদের ধরা সম্ভব হবে এবং টাকা উদ্ধার করা হবে।”

চকবাজার থানার পরিদর্শক (তদন্ত) রিয়াজ উদ্দিন চৌধুরী বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানান, পূবালী ব্যাংকের চট্টগ্রাম কলেজ শাখার ব্যবস্থাপক মিনহাজ উদ্দিন সরোয়ার মঙ্গলবার একটি সাধারণ ডায়েরি করেন।

১৭ নভেম্বর সন্ধ্যা ৬টা থেকে ৭টার মধ্যে কলেজ রোডের এটিএম বুথ থেকে ‘জালিয়াতি করে’ তিন লাখ ৩৪ হাজার টাকা তুলে নেওয়ার অভিযোগ করা হয় সেখানে।

আর আগ্রাবাদের শেখ মুজিব রোডের বুথ থেকে টাকা উত্তোলনের ঘটনায় সোমবার ডবলমুরিং থানায় আলাদা সাধারণ ডায়েরি করেছেন ওই শাখার ব্যবস্থাপক সাহেদ আলী।

ডবলমুরিং থানার পরিদর্শক জহির হোসেন জানান, ১৭ নভেম্বর রাত সাড়ে ৮টা থেকে সাড়ে ৯টার মধ্যে ওই বুথ থেকে তিন লাখ ১০ হাজার টাকা তোলা হয়েছে জালিয়াতির মাধ্যমে।

তার আগের দিন সন্ধ্যা ৬টার আগে আগে কুমিল্লার কান্দির পাড় বুথ থেকে টাকা হাতিয়ে নেওয়া হয় বলে কুমিল্লা কোতোয়ালি থানার ওসি আনোয়ারুল হক জানান।

চট্টগ্রামের একটি বুথ থেকে টাকা হাতিয়ে নেওয়ার সময় সিসিটিভি ক্যামেরায় ধরা পড়া একটি ভিডিও প্রকাশ করা হয়েছে ঢাকা মহানগর পুলিশের নিউজ পোর্টাল থেকে। সেখানে সময় দেখানো হয়েছে ১৭ নভেম্বর রোববার রাত পৌনে ৯টা।

কোনো একটি চাবি দিয়ে এটিএম মেশিনের একটি অংশ খুলে বিশেষ কোনো যন্ত্রাংশ বসিয়ে পরে দুইজনকে টাকা তুলে নিতে দেখা যায় ওই ভিডিওতে।

ডিএমপি নিউজ ওই ভিডিও ও ছবি প্রকাশ করে বলেছে, “প্রদর্শিত ব্যক্তিদ্বয়ের নাম, ঠিকানা, পেশা ইত্যাদি সম্পর্কে জ্ঞাত থাকলে ০১৭১৩৩৯৮৫৯৬ (এডিসি, ডিবি, খিলগাঁও জোনাল টিম) নম্বরে অবহিত করতে বিশেষভাবে অনুরোধ করা হল।”

এর আগে ২০১৬ সালে ঢাকায় একটি বেসরকারি ব্যাংকের বুথ থেকেই একইভাবে টাকা তুলে নেওয়ার ঘটনা ধরা পড়েছিল। ওই ঘটনায় একটি বিদেশি নাগরিককে সে সময় গ্রেপ্তার করা হয়েছিল।