চট্টগ্রামে মেলার প্রথম দিনে ৩৩ কোটি টাকার কর আদায়

আয়কর মেলার প্রথমদিনে চট্টগ্রামে ৩৩ কোটি টাকার বেশি আয়কর আদায় হয়েছে। 

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 Nov 2019, 03:39 PM
Updated : 14 Nov 2019, 03:39 PM

বৃহস্পতিবার সকাল থেকে নগরীর জিইসি কনভেনশন সেন্টারে শুরু হয় চট্টগ্রামের সপ্তাহব্যাপী আয়কর মেলা। এর আনুষ্ঠানিক উদ্বোধন করেন চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দিন।

চট্টগ্রাম কর অঞ্চল-৪ এর সহকারী কমিশনার ও মেলার তথ্য ব্যবস্থাপনা কমিটির সদস্য অনুপম দাশ জানান, প্রথমদিনে চারটি কর অঞ্চল, একটি জরিপ রেঞ্জ ও বৃহৎ করদাতা ইউনিট মিলিয়ে ৩৩ কোটি ১৮ লাখ ৭৫ হাজার ৭৫৪ টাকা কর আদায় হয়েছে।

শুরুর দিনে মেলা থেকে সেবা গ্রহণ করেছে ২০ হাজার ৮৬৭জন এবং রিটার্ন জমা দিয়েছেন চার হাজার ৯৩৩ জন।

মেলায় নতুন ই-টিন গ্রহণকারীর সংখ্যা হল ৪৬১ জন।

সকালে মেলার উদ্বোধনী অনুষ্ঠানে সিটি মেয়র নাছির বলেন, আয়কর মেলা করদাতাদের করভীতি দূর করে কর প্রদানে আরও উৎসাহিত করবে। এ মেলার মাধ্যমে কর প্রশাসনের সাথে করদাতাদের সেতুবন্ধন ও সৌহার্দ্যপূর্ণ সম্পর্ক গড়ে উঠবে।

তিনি বলেন, বাংলাদেশ বর্তমানে বিশ্বে সম্ভাবনার দেশ হিসেবে নিজের অবস্থান তৈরি করেছে। সুনির্দিষ্ট লক্ষ্য ও উদ্দেশ্য নিয়ে প্রধানমন্ত্রী সরকার পরিচালনা করছেন। এসব লক্ষ্য বাস্তবায়নে নাগরিকদের উচিত সরকারকে সর্বাত্মক সহযোগিতা প্রদানের পাশাপাশি অর্জিত সম্পদের যথাযথ আয়কর প্রদান করা।

সিটি মেয়র হিসেবে নগরবাসীকে আয়কর প্রদানের আহ্বান জানিয়ে আ জ ম নাছির বলেন, করমেলা কর আদায়ের জন্য শুধু নয়, বরং এ মেলা অধিকতর করসেবা প্রদানের জন্য আয়োজন করা হয়ে থাকে।

আয়করের ক্ষেত্র বাড়িয়ে কর পদ্ধতির সহজীকরণ এবং করবান্ধব পরিবেশ সৃষ্টি করতে পারলে করদাতার সংখ্যা আরও বাড়বে বলে তিনি মনে করেন।

চট্টগ্রাম কর অঞ্চল-২ এর কমিশনার ও মেলা আয়োজন কমিটির আহ্বায়ক জি এম আবুল কালাম কায়কোবাদের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে জাতীয় রাজস্ব বোর্ড সদস্য সৈয়দ গোলাম কিবরীয়া, চট্টগ্রাম কাস্টমস এক্সসাইজ ও ভ্যাট কমিশনার মোহাম্মদ এনামূল হক, কর আপিলাত ট্রাইব্যুনাল সদস্য সৈয়দ মো. আবু দাউদ প্রমুখ।

এবারের আয়কর মেলায় চট্টগ্রামের ৪টি কর অঞ্চল কর্তৃক ৬৬টি বুথ ও পর্যাপ্ত সংখ্যক হেল্প ডেস্ক স্থাপন করা হয়েছে। মেলায় করদাতাদের রিটার্ন ফরম পূরণে সহযোগিতা, অনলাইন রিটার্ন দাখিল, ঘরে বসে রিটার্ন দাখিলের জন্য ইউজার আইডি ও পাসওয়ার্ড প্রদান প্রভৃতি সেবা দেওয়া হচ্ছে।

মেলায় স্থাপিত চারটি ব্যাংকের বুথের মাধ্যমে করদাতাগণ কর প্রদান ও ই পেমেন্ট করতে পারছেন। এছাড়া নতুন করদাতাদের ই-টিআইএন খুলতে সহযোগিতা করা হচ্ছে।

আয়কর মেলা প্রতিদিন সকাল নয়টা তেকে শুরু হয়ে বিকাল পাঁচটা পর্যন্ত চলবে। আগামী ২০ নভেম্বর মেলার সমাপ্তি ঘটবে।