‘জেএমবি সদস্য’ রোহিঙ্গা গ্রেপ্তার

নিষিদ্ধ জঙ্গি সংগঠন জেএমবিতে যুক্ত থাকার অভিযোগে চট্টগ্রামের পটিয়ায় দুজন গ্রেপ্তার হয়েছেন, তাদের একজন রোহিঙ্গা।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 Nov 2019, 12:48 PM
Updated : 14 Nov 2019, 12:48 PM

বুধবার রাতে পটিয়ার শান্তিরহাট এলাকায় র‌্যাবের হাতে গ্রেপ্তার এই দুজন হলেন আব্দুল্লাহ আল সাঈদ (৩৫) ও মো. ইসমাইল (৩৩)।

সাঈদ কক্সবাজার জেলার টেকনাফ থানার ডোমকুলী গ্রামের আব্দুর রহিমের ছেলে। ইসমাইল টেকনাফের নয়াপাড়া এলাকার ১ নম্বর রোহিঙ্গা ক্যাম্পের বাসিন্দা।

জিহাদি বই ও লিফলেট বিলি করতে চট্টগ্রাম নগরী থেকে তারা টেকনাফ যাচ্ছিলেন বলে বৃহস্পতিবার র‌্যাবের পক্ষ থেকে সাংবাদিকদের জানানো হয়।

র‌্যাব-৭ এর সহকারী পরিচালক (মিডিয়া) সহকারী পুলিশ সুপার মো. মাহমুদুল হাসান মামুন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, জেএমবির কয়েক সদস্য বাসে করে কক্সবাজার যাচ্ছেন বলে তথ্য আসে তাদের কাছে। তার ভিত্তিতে শান্তিরহাটে মহাসড়কে তল্লাশি চালাচ্ছিলেন তারা।

“যাত্রীবাহী কয়েকটি বাসে তল্লাশি চলাকালে দূরে থাকা অন্য একটি বাস থেকে ওই দুজন নেমে পালানোর চেষ্টা করে। এসময় ধাওয়া করে তাদের ধরা হয়।”

দুজনের সাথে থাকা ব্যাগ ও দেহ তল্লাশি করে ‘জঙ্গি উস্কানিমূলক লিফলেট’ এবং ছয়টি ‘জিহাদি বই’ উদ্ধার করা হয় বলে জানান র‌্যাব কর্মকর্তা মামুন।

তিনি বলেন, “জিজ্ঞাসাবাদে তারা জেএমবির সক্রিয় সদস্য বলে জানায়। অন্যদের জিহাদের জন্য উদ্বুদ্ধ করতে এসব বই ও লিফলেট বিতরণে তারা টেকনাফ যাচ্ছিল। তারা জঙ্গিবাদে উদ্বুদ্ধ করতে যুবক ও সাধারণ মানুষের মাঝে উস্কানিমূলক প্রচারণা চালানোর কথা স্বীকার করেছে।”

গ্রেপ্তার দুজনকে পটিয়া থানায় হস্তান্তর করা হয়েছে।