চট্টগ্রামে ফায়ার সার্ভিস সপ্তাহ উদ্বোধন

অগ্নিকাণ্ড, পাহাড় ও ভবন ধসের মতো ভয়াবহ দুর্ঘটনা প্রতিরোধে পরিবার থেকে প্রস্তুতি নিতে হবে বলে মন্তব্য করেছেন চট্টগ্রাম বিভাগীয় কমিশনার আবদুল মান্নান।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 Nov 2019, 04:00 PM
Updated : 6 Nov 2019, 04:00 PM

বুধবার সকালে চট্টগ্রামে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সপ্তাহের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন তিনি।

মান্নান বলেন, সকল দুর্যোগে সরকারের প্রথম সাড়াদানকারী প্রতিষ্ঠান হিসেবে কাজ করে বাংলাদেশ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স। এর সদস্যরা দিন-রাত প্রাকৃতিক ও মানবসৃষ্ট সকল দুর্যোগে বিপদগ্রস্ত মানুষের পাশে দাঁড়াতে অঙ্গীকারাবদ্ধ।

চট্টগ্রাম  ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স, আগ্রাবাদ এর উপ-পরিচালক মো.আব্দুল মান্নানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন চট্টগ্রাম জেলা প্রশাসক মোহাম্মদ ইলিয়াছ হোসেন, জেলা পুলিশ সুপার নুরে আলম মিনা, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স এর সহকারী পরিচালক মো. জসীম উদ্দিন ।

বিভাগীয় কমিশনার বলেন, সরকারের কার্যকর উদ্যোগ ও ব্যবস্থা গ্রহণের ফলে ফায়ার সার্ভিস একটি আধুনিক সেবা বাহিনীতে পরিণত হয়েছে। অগ্নি নির্বাপক ও উদ্ধার কাজের জন্য নতুন গাড়ি-পাম্প ও আধুনিক সরঞ্জাম সংগ্রহ, ফায়ার স্টেশন নির্মাণ, বিদ্যমান ফায়ার স্টেশনগুলোর মানোন্নয়ন করার পাশাপাশি এ প্রতিষ্ঠানে কর্মরতদের বিভিন্ন সুবিধা বৃদ্ধি করছে সরকার।

এসব উদ্যোগের ফলে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের সামর্থ্য ও সেবাক্ষেত্র বেড়েছে বলে মন্তব্য করে তিনি বলেন, প্রতিরোধ নিরাময়ের চেয়ে উত্তম। এজন্য দুর্যোগ প্রশমনে সচেতনতা সৃষ্টি এবং নিরাপত্তা জোরদার করার কোনো বিকল্প নেই।

অনুষ্ঠানে বক্তারা বলেন, দুর্ঘটনা মোকাবেলার প্রাথমিক প্রস্ততি বাসা-বাড়ি,অফিস-আদালত ও কল কারখানায় রাখতে হবে। যেসব সূত্র থেকে অগ্নিকাণ্ডের সূত্রপাত হয় তা নিয়মিত পরীক্ষা করতে হবে।