নকল পণ্য: এক প্রতিষ্ঠান সিলগালা, চারটিকে জরিমানা

চুলে ব্যবহারের দুটি ব্র্যান্ডের নকল তেল তৈরি করায় একটি প্রতিষ্ঠান সিলগালা এবং বিভিন্ন অপরাধে চারটি প্রতিষ্ঠানকে ৯০ হাজার টাকা জরিমানা করেছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Oct 2019, 02:02 PM
Updated : 22 Oct 2019, 02:02 PM

মঙ্গলবার অধিদপ্তরের চট্টগ্রাম বিভাগীয় কার্যালয়ের সহকারী প‌রিচালক (মে‌ট্রো) বিকাশ চন্দ্র দাস এবং জেলা কার্যাল‌য়ের সহকারী প‌রিচালক মুহাম্মদ হাসানুজ্জামান অভিযান পরিচালনা করেন।

মুহাম্মদ হাসানুজ্জামান বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, তামাকুমণ্ডী লেন এলাকার প্রফেসর মার্কেটে ‘ভাই ভাই স্টোর’ নামের প্রতিষ্ঠানে নারিকেল তেলের বোতলে প্যারাসুট ও ‍কুমারিকা ব্র্যান্ডের স্টিকার লাগানো হচ্ছিল।

“প্রতিষ্ঠানটির কর্মচারিরা জানিয়েছে ঢাকা থেকে এসব তেল সংগ্রহ করা হয়। স্টিকার লাগিয়ে এগুলো চট্টগ্রামের বিভিন্ন উপজেলার প্রত্যন্ত গ্রামগুলোতে বিক্রির জন্য পাঠানো হয়।”

প্রতিষ্ঠানটি সিলগালা করার পাশাপাশি প্রায় ১০ হাজার বোতল তেল জব্দ করা হয় বলেও জানান মুহাম্মদ হাসানুজ্জামান।

অন্যদিকে অভিযানে নগরীর রেয়াজউদ্দিন বাজারের আনোয়ার ট্রেডার্স নামের প্রতিষ্ঠানে বিএসটিআইর মানচিহ্ন সম্বলিত ভুয়া স্টিকার পাওয়ায় ৫০ হাজার টাকা জরিমানা করা হয়।

পাশাপাশি অননুমোদিত রঙ, নকল চে‌রি ও হাইড্রোজ ইত্যাদি উপকরণ খাবা‌রে ব্যবহার করায়‌ খুলশী থানার ইসলাম অ্যান্ড ব্রাদার্সকে ৩০ হাজার টাকা জরিমানা করা হয়। সেখানে ১০ কে‌জি ইন্ড্রা‌স্টিয়াল রঙ, নকল চে‌রি ও হাই‌ড্রোজ ধ্বংস করা হয়।

অভিযানে নগরীর ঝাউতলা বাজারে কৃত্রিম রঙ মেশানো মটর বিক্রি করায় আইনুল স্টোরকে পাঁচ হাজার টাকা এবং মূল্য তালিকা প্রদর্শন না করায় ইকবালের দোকানকে পাঁচ হাজার টাকা জরিমানা করা হয়।