শেখ হাসিনার নোবেল ঠেকাতে আবরার হত্যা হতে পারে: মেয়র নাছির

প্রধানমন্ত্রী শেখ হাসিনা যাতে শান্তিতে নোবেল পুরস্কার না পান সেজন্য ‘ষড়যন্ত্র’ করে  বুয়েটছাত্র আবরার ফাহাদ হত্যাকাণ্ড ঘটানো হতে পারে বলে মন্তব্য করেছেন চট্টগ্রামের মেয়র আ জ ম নাছির উদ্দীন।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 Oct 2019, 06:33 PM
Updated : 12 Oct 2019, 06:33 PM

শনিবার বিকেলে নগরীর একটি কমিউনিটি সেন্টারে আওয়ামী লীগের মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে একথা বলেন তিনি।

চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নাছির বলেন, “অবশ্যই এটা খুব দুঃখজনক যে আবরার ফাহাদকে নির্মমভাবে পিটিয়ে হত্যা করা হয়েছে। কিন্তু এটা যারা করেছে তাদের সাথে কি দলের কোনো নির্দেশনা আছে? কোনো নির্দেশনা নেই। এটা তারা অতি উৎসাহী হয়ে করেছে।

“এখন মূলত আমাদের খুঁজে বের করতে হবে তাদের দিয়ে কেউ এ কাজটা করিয়েছে কি না। কারণ নোবেল, শান্তিতে নোবেল প্রাইজ পাওয়ার জন্য আমাদের প্রধানমন্ত্রী বঙ্গবন্ধুকন্যা জননেত্রী শেখ হাসিনার নামটাও সক্রিয়ভাবে বিবেচনায় ছিল। যে দিন নোবেল কমিটি বসেছেন নোবেল প্রাইজের জন্য, সেদিনই কিন্তু এ কাজটি হয়েছে। এখানে দুরভিসন্ধি থাকতে পারে, ষড়যন্ত্র থাকতে পারে, যাতে নোবেল প্রাইজটা না পায়।”

একটি ফেইসবুকে পোস্টের জের ধরে বুয়েটের শেরে বাংলা হলে গত রোববার রাতে ‘শিবির সন্দেহে’ তড়িত কৌশল বিভাগের দ্বিতীয় বর্ষের ছাত্র আবরারকে একটি কক্ষে ধরে নিয়ে মারধর করেন ছাত্রলীগের নেতাকর্মীরা। রাতে সিঁড়িতে তার লাশ পাওয়া যায়, এ নিয়ে কয়েক দিন ধরে আন্দোলন করছেন বুয়েট শিক্ষার্থীরা।

এদিকে শুক্রবার এ বছর শান্তিতে নোবেল বিজয়ী হিসেবে ইথিওপিয়ার প্রধানমন্ত্রী আবি আহমেদ আলীর নাম ঘোষণা করেছে নরওয়ের নোবেল কমিটি। ইরিত্রিয়ার সঙ্গে দুই দশকের যুদ্ধের অবসান ঘটিয়ে শান্তি প্রতিষ্ঠায় ভূমিকার স্বীকৃতি হিসেবে তাকে বিশ্বের সবচেয়ে সম্মানজনক এই পুরস্কার দেওয়া হয়েছে।

মেয়র আ জ ম নাছির বলেন, “আমেরিকা, ব্রিটেন, ইউরোপ, কানাডা সেখানেও কিন্তু মার্ডার হচ্ছে। আমাদের দেশের সাথে যদি পার্সেন্টেজ হিসাব করেন ওই দেশগুলোতে আরও বেশি হচ্ছে। এগুলো প্রমাণিত সত্য, মুখের কথা না। দায়িত্ব নিয়ে বলছি।

“সেখানে অস্ত্র নিয়ে স্কুলে প্রবেশ করে ছাত্র-ছাত্রীদের গুলি করে হত্যা করে, অহরহ ঘটছে। সেখানে তাদের চিহ্নিত করে আইনের কাছে সোপর্দ করা হয়। আমাদের এখানে অপরাধীরা এক সময় পার পেয়ে যেত। তাই মানুষের মধ্যে একটা শঙ্কা তৈরি হত।”

আবরার ফাহাদ হত্যায় জড়িতদের গ্রেপ্তার নিয়ে এই আওয়ামী লীগ নেতা বলেন, “এখন কিন্তু মাননীয় প্রধানমন্ত্রী ঘটনা হওয়ার সাথে সাথে ব্যবস্থা গ্রহণ করেছেন। কাউকে বাদ দেওয়া হয়নি। যাকেই পাওয়া গেছে তাকেই গ্রেপ্তার করা হয়েছে বাংলাদেশের বিভিন্ন প্রান্ত থেকে। আইনশৃঙ্খলা বাহিনী আর কি করতে পারে?

“স্বরাষ্ট্রমন্ত্রী বলেছেন, স্বল্পতম সময়ের মধ্যে চার্জশিট দেওয়া হবে। যেনতেনভাবে তো দেওয়া যাবে না। তখন আবার বলবে হালকা করে চার্জশিট দিয়েছে। প্রধানমন্ত্রী, আইনমন্ত্রী, স্বরাষ্ট্রমন্ত্রী বলেছেন- দ্রুততম সময়ে বিচার হবে। তারপরও এটা নিয়ে রাজনীতি হচ্ছে।”

মেয়র নাছির বলেন, “কারা করছে? ওই একই গোষ্ঠী। কোটা আন্দোলন কারা করেছে? শিবির-ছাত্রদল সম্পৃক্ত ছিল। এখানে এটাতেও তাই হচ্ছে। ওরা বসে নেই। একের পর এক চেষ্টা করছে।

“সরাসরি আমাদের ভেতরে ঢুকে চেষ্টা করছে। ভোল পাল্টে ছাত্রলীগ, যুবলীগ, আওয়ামী লীগ হয়ে গেছে। রাজনৈতিক অস্থিরতা তৈরি করে যাতে সরকারের ভাবমূর্তি ক্ষুণ্ন করা যায় এবং তাদের উদ্দেশ্য চরিতার্থ করা যায়।”

নগর কমিটির সহ-সভাপতি খোরশেদ আলম সুজনের সভাপতিত্বে সভায় বক্তব্য রাখেন চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান জহিরুল আলম দোভাষ ডলফিন। সভায় ওয়াসা ও পিডিবির প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।